চীনে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা দেড় হাজার ছাড়িয়ে

আন্তর্জাতিক ডেস্ক :

করোনা ভাইরাসে বাড়ছে মৃতের সংখ্যা। শুক্রবার হুবেই প্রদেশেই ২৪ ঘণ্টায় প্রাণ হারান ১৪৩ জন। এনিয়ে চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ায় এক হাজার ৫২৩ জন। এছাড়া আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৬ হাজার ৪৯২ জনে। এর মধ্যে এই ভাইরাসে নতুন আক্রান্ত হয়েছে ২ হাজার ৬৪১ জন। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

চীনের হুবেই প্রদেশের মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি। গেল ২৪ ঘণ্টায় হুবেই’তে মৃত্যু হয়েছে ১৩৯ জনের। এর মধ্যেই উহান শহরেরই মৃত্যু হয়েছে ১০৭ জনের। উহানের মোট ১ হাজার ১২৩ জন মানুষ এখন করোনাভাইরাস থেকে মারা গেছে। দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশনের কর্মকর্তা লিয়াং ওয়ানিয়ান জানিয়েছেন, সরকার উহানে ভাইরাসের বিস্তারকে নিয়ন্ত্রণে রাখার চেষ্টা চালিয়ে যাবে।লিয়াং বলেন, কমিশনের প্রধান লক্ষ্য হচ্ছে এখন ভাইরাসে মৃত্যু এবং সংক্রামণের হার কমানো।

হুবেই স্বাস্থ্য কমিশনের তথ্য অনুযায়ী, প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল চীনের বাইরে ২৫টিও মতো দেশে এ করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে এবং বেশ কয়েকটি দেশ হুবেই থেকে তাদের নাগরিককে সরিয়ে নিয়েছে। এছাড়া ফিলিপাইন, হংকং ও জাপানে এ ভাইরাসে মৃত্যুর রেকর্ড করা হয়েছে।ভাইরাসটি যাতে ছড়িয়ে না যায়, সে জন্য চীন হুবেইপ্রদেশকে পুরো দেশ থেকে বিচ্ছিন্ন করে দিয়েছে। ওই অঞ্চলের সঙ্গে সব ধরনের যোগাযোগ বন্ধ রয়েছে চীনসহ বাইরের বিশ্বের।

গত ৩১ ডিসেম্বর চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশের উহানে প্রাণঘাতী করোনাভাইরাসের উপস্থিতি নিশ্চিত করা হয়। এরপর থেকে চীনে মহামারি আকার ধারণ করে এই ভাইরাস। ভাইরাসটি চীনের ৩১ প্রাদেশিক পর্যায়ের অঞ্চল ছাড়াও বিশ্বব্যাপী ছড়িয়েছে। এ ভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা এবং প্রাণহানি বাড়তে থাকায় বিশ্বব্যাপী জরুরি অবস্থা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংক্রমণ ঠেকাতে ব্যাপক সতর্কতামূলক ব্যবস্থা নেয় অধিকাংশ দেশ।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email25