ইডিইউতে ৩ দিনব্যাপী জাতীয় বিতর্ক প্রতিযোগিতা শুরু

ক্যাম্পাস সংবাদ ঃ

বিতর্ক মনের জানালা খুলে দেয়। জ্ঞান ও যুক্তির জগতে প্রবেশের মাধ্যমে একজন বিতার্কিক আদর্শ মানুষ হয়ে ওঠেন। সমাজের উৎকর্ষের জন্য আমাদের আলোকিত ও আদর্শ মানুষের প্রয়োজন।

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে তিনদিনব্যাপী জাতীয় বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধনকালে এ কথাগুলো বলে উপাচার্য অধ্যাপক মু. সিকান্দার খান। আজ ৭ ফেব্রুয়ারি সকাল ১০টায় উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে শুরু হওয়া এ উৎসব চলবে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। কিশোয়ানের সহযোগিতায় এ উৎসবের আয়োজন করছে ইডিইউ ডিবেটিং সোসাইটি। সারাদেশের ২৮টি বিশ্ববিদ্যালয়ের ৮৮ জন বিতার্কিক এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের ৩০ জন বিচারক এতে অংশ নিয়েছেন।

ফাইনালে গেস্ট অব অনার থাকবেন ডা. আব্দুন নূর তুষার এবং বিশেষ অতিথি থাকবেন কিশোয়ান গ্রুপের চেয়ারম্যান আবদুল মোতালেব। এতে সহযোগী হিসেবে থাকছে দৃষ্টি চট্টগ্রাম, র‌্যাংকস এফসি প্রপার্টিজ। মিডিয়া পার্টনার হিসেবে থাকছে মাছরাঙা টিভি ও কালের কণ্ঠ।

ইডিইউ ডিবেটিং সোসাইটির উপদেষ্টা প্রভাষক মিথিলা আফরিনের সার্বিক তত্ত্বাবধানে এতে আরো উপস্থিত ছিলেন স্কুল অব লিবারেল আর্টসের অ্যাসোসিয়েট ডিন মুহাম্মদ শহিদুল ইসলাম চৌধুরী, স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের অ্যাসোসিয়েট ডিন ড. মুহাম্মদ নাজিম উদ্দিন, স্কুল অব বিজনেসের অ্যাসোসিয়েট ডিন ড. মুহাম্মদ রকিবুল কবিরসহ ইডিইউর ফ্যাকাল্টি মেম্বার ও ডিবেটিং সোসাইটির সদস্যবৃন্দ।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাড়ে ১১টা থেকে গ্রুপ পর্বের প্রতিযোগিতা শুরু হয়। এতে ২৮টি বিশ্ববিদ্যালয় থেকে আসা দলগুলো একে অপরের সঙ্গে যুক্তির লড়াইয়ে অংশ নেয়। এদের মধ্য থেকে ৮টি দল নিয়ে ৮ ফেব্রুয়ারি শনিবার সকাল ১০টা থেকে কোয়ার্টার ফাইনাল ও পর্যায়ক্রমে সেমিফাইনাল অনুষ্ঠিত হবে। ৯ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে গ্র্যান্ড ফাইনাল অনুষ্ঠিত হবে এবং পুরস্কার বিতরণের মধ্য দিয়ে ২টা বাজে পর্দা নামবে এ উৎসবের।

ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ টেক্সটাইল ইউনিভার্সিটি, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ব্র্যাক ইউনিভার্সিটি, আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইউনিভার্সিটি, স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আইবিএ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, সাদার্ন ইউনিভার্সিটি, বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি, পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, আন্তর্জাতিক ইসলামিক ইউনিভার্সিটি চট্টগ্রাম, নোয়াখালী টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ ও ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি থেকে প্রতিযোগীরা এতে অংশ নিচ্ছেন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email25