আবাসন খাত সংকটময় অবস্থা থেকে বেরিয়ে আসছে : রিহ্যাবের সংবাদ সম্মেলন

আবাসন খাত সংকটময় অবস্থা থেকে বেরিয়ে আসছে : রিহ্যাবের সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিবেদক :

নীতিনির্ধারণী কিছু সমস্যার কারণে আবাসন খাত সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। তবে এই সংকটময় অবস্থা থেকে ধীরে ধীরে এই খাত বেরিয়ে আসছে। বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সরকারী চাকুরিজীবীদের জন্য ভর্তুকি দিয়ে ৫ শতাংশ সুদের গৃহঋণ চালু করার পর এই খাত স্থবিরতা থেকে বেরিয়ে আসার চেষ্টায় রয়েছে। কিছু দিন আগে এই খাতের নিবন্ধন ব্যয় ২ শতাংশ কমানো হয়েছে। রিহ্যাব এর পক্ষ থেকে আরো ৪ শতাংশ নিবন্ধন ব্যয় কমানোর জন্য জোর তৎপরতা চলছে। গতকাল মঙ্গলবার (৪ ফেব্রুয়ারী ) দুপুরে নগরীর চট্টগ্রাম ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রিহ্যাব চট্টগ্রামের নেতৃবৃন্দ এসব কথা বলেন। রিহ্যাব চট্টগ্রাম অঞ্চল আয়োজিত রিহ্যাব চট্টগ্রাম ফেয়ার-২০২০ উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন রিহ্যাব চট্টগ্রাম রিজিওনাল কমিটির চেয়ারম্যান ও রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট আবদুল কৈয়ূম চৌধুরী। তিনি বলেন, গত মাসে ফ্ল্যাট কেনার জন্য বাংলাদেশ ব্যাংক সর্বোচ্চ দুই কোটি টাকা পর্যন্ত গৃহঋণ দেয়ার প্রজ্ঞাপন জারি করেছে। যেটা আগে এক কোটি বিশ লক্ষ টাকা পর্যন্ত ছিল। এটা অবশ্যই আবাসন খাতের জন্য ইতিবাচক। এই ব্যবস্থায় ক্রেতারা লাভবান হবেন। তবে এখনও সকল নাগরিকের জন্য দীর্ঘ মেয়াদী ঋণের ব্যবস্থা না থাকা এবং ব্যাংক ঋণের উচ্চ হার এই খাতের বড় প্রতিবন্ধকতা। জাতীয় প্রবৃদ্ধিতে প্রায় ১৫% ভূমিকা রাখা আবাসন শিল্পে নিবন্ধন ব্যয় কমিয়ে ৬-৭ শতাংশে নিয়ে আসলে এ খাত অর্থনীতিতে আরো অবদান রাখতে পারবে বলে আমাদের বিশ্বাস।

তিনি বলেন, রিহ্যাব আগামী ৬-৯ ফেব্রুয়ারী চার দিনব্যাপী রিহ্যাব চট্টগ্রাম ফেয়ার-২০২০ আয়োজন করছে। এবারের ফেয়ারে ৭৩টি স্টল থাকছে। এছাড়া কো-স্পন্সর হিসাবে অংশগ্রহণ করছে ১৮টি প্রতিষ্ঠান, আর্থিক প্রতিষ্ঠান ৬টি, বিল্ডিং ম্যাটেরিয়ালস ১৪টি সহ সর্বমোট ৫৫টি স্বনামধন্য প্রতিষ্ঠান এই মেলায় অংশগ্রহণ করেছে। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন রিহ্যাব চট্টগ্রাম রিজিওনাল কমিটির কো-চেয়ারম্যান-১ দিদারুল হক চৌধুরী, কো-চেয়ারম্যান-২ মাহবুব সোবহান জালাল তানভীর, সদস্য মিজানুর রহমান, রেজাউল করিম, মো. মোরশেদুল হাসান প্রমুখ।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email25