joya-chakma-fifa, khulna-tigers-vs-sylhet-thunder-15th-match-bangladesh-premier-league-2019-20, Lionel Messi, Barcelona, www.rtvonline.com

ফিফার অনুমোদন পেলেন পাহাড়ি কন্যা জয়া

ক্রীড়া ডেস্ক :

চলতি বছররের আগস্টে বাংলাদেশের ফুটবলকে সুখবর এনে দেন। বঙ্গবন্ধু স্টেডিয়ামে নির্দেশনা অনুযায়ী পরীক্ষা দিয়ে আন্তর্জাতিক ফুটবল সংস্থার (ফিফা) রেফারি হওয়ার যোগ্যতা প্রমাণ করেন জয়া চাকমা। অপেক্ষা ছিল অনুমোদনের। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা থেকে সেটিও পেয়ে গেলেন। এরইমধ্যে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) এক ই-মেইল বার্তায় বিষয়টি নিশ্চিত করেছে ফিফা সেটি।

রাঙ্গামাটিতে জন্ম নেয়া জয়া পড়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। বাংলাদেশ জাতীয় দল থেকে ২০১০ সালে অবসর নেন। খেলা বাদ দিলেও মাঠকে বিদায় জানাননি পাহাড়ি কন্যার খ্যাত জয়া। 

দীর্ঘদিন ঘরোয়া ও আন্তর্জাতিক ফুটবল ম্যাচে রেফারিং করে আসছেন। এর আগে ভারতের সুব্রত কাপে, নেপাল-ভুটান এমনকি এশিয়ার বাইরে ইউরোপে গিয়েও দায়িত্ব পালন করেছেন তিনি।

লেভেল ৩, ২ ও ১ কোর্স শেষ করে জাতীয় পর্যায়ের রেফারি হয়েছেন আগেই। পরে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা রেফারি হওয়ার ফিটনেস টেস্টে উত্তীর্ণ হয়েছেন। ফিফা থেকে স্বীকৃতি মেলায় বাংলাদেশের প্রথম নারী ফিফা রেফারি হলেন তিনি। বর্তমানে বিকেএসপির নারী ফুটবলের কোচ হিসেবে কাজ করছেন জয়া।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email25