ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির নিজস্ব ক্যাম্পাস

স্নাতক পর্যায়ে ভর্তি শুরু ইস্ট ডেল্টায়

 

বিশ্বমানের উচ্চশিক্ষা গ্রহণের জন্য এখন আর বাংলাদেশের বাইরে যাওয়ার প্রয়োজন নেই। চট্টগ্রামেই আছে বিশ্বমানের গবেষণাধর্মী বিশ্ববিদ্যালয় ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ)। বিশ্ববিদ্যালয়ের ২০১৯ সালের ‘স্প্রিং’ সেমিস্টারে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী ১২ ডিসেম্বর পর্যন্ত আবেদন করা যাবে।

সবুজ পাহাড়ে ঘেরা এক ব্যতিক্রমী স্থাপত্যশৈলীর নিজস্ব ক্যাম্পাস গড়ে তুলেছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি। পাঠদানের ক্ষেত্রে নর্থ আমেরিকান কারিকুলাম অনুসরণ করা হয় এবং প্রফেসর হিসেবে আছেন বিশ্বের নামকরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞতাসম্পন্ন ফ্যাকাল্টিবৃন্দ। এছাড়া নিয়মিতভাবে আন্তর্জাতিক বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষকগণ ক্লাস-সেমিনার পরিচালনা করছেন।

বর্তমান বিশ্বায়নের যুগে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি আন্তর্জাতিক মান ধরে রেখে উচ্চশিক্ষা প্রদান করছে। ইস্ট ডেল্টার লাইব্রেরিতে অক্সফোর্ড কর্নারে রাখা অক্সফোর্ড ইউনিভার্সিটির উপহারস্বরূপ আসা বইগুলো তারই একটি অংশ।

শিক্ষার্থীদের বিশ্বমানে গড়ে তোলার জন্য ইডিইউতে আছে স্টুডেন্ট স্কিল ডেভলপমেন্ট সেন্টার ও একাডেমিক হেল্প সেন্টার। এ সেন্টারগুলোয় শিক্ষার্থীদের একাডেমিক ও সফটস্কিল ডেভলপমেন্ট নিয়ে কাজ করা হয়। প্রত্যেক স্টুডেন্টের জন্য একজন করে একাডেমিক এডভাইজর আছেন।

বিদেশে গিয়ে বড় বড় প্রতিষ্ঠানের কার্যক্রম স্বচক্ষে দেখে আসার সুযোগ আছে ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট লিডারশিপ এক্সপেরিয়েন্স প্রোগ্রামের মাধ্যমে। আরো আছে এক্সেস একাডেমি, যেখানে শিক্ষার্থীদের ইংলিশ, ম্যাথ ও সোশ্যাল নর্মসের মতো বেসিক বিষয়গুলো ডেভলপ করা হয়।

আছে ১৫টি ক্লাব, যেখানে শিক্ষার্থীরা নিজেদের কমিউনিকেশন ও লিডারশিপ স্কিল ডেভলপ করার সুযোগ পাচ্ছে, পাচ্ছে নানান ধরনের প্রতিযোগিতায় অংশ নেয়ার সুযোগ। আর মেধাবী ও অসচ্ছ্বল শিক্ষার্থীদের জন্য ১০টি বৃত্তি। গত এগার বছরে মোট আঠার কোটি টাকার বৃত্তিমূলক বার্সারি প্রদান করেছে ইডিইউ কর্তৃপক্ষ।

এছাড়া বিশ্ববিদ্যালয়ে গবেষণার পরিবেশ সৃষ্টি ও শিক্ষক-শিক্ষার্থীদের মৌলিক রচনাক্ষমতা উন্নয়নে সহায়তা করতে ইডিইউ নিয়েছে ইন্টারনেটভিত্তিক প্লেজারিজম ডিটেকশন সফটওয়্যার টার্নইটইনের পূর্ণ সাবস্ক্রিপশন।

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে স্প্রিং সেমিস্টারে ভর্তি পরীক্ষার জন্য ফরম ডিস্ট্রিবিউশন শুরু হয়েছে। বিবিএ, ইংরেজি, অর্থনীতি, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রনিক ও ইলেক্ট্রিকাল ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিকাল ও টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামে স্নাতক পর্যায়ে ভর্তি শুরু হয়েছে।

খুলশীর পূর্ব নাসিরাবাদে অবস্থিত স্থায়ী ক্যাম্পাসে এসে অথবা www.eastdelta.edu.bd ওয়েবসাইট থেকে ফরম নিতে পারবে। সব ধরণের তথ্যের জন্য ফোন করুন ০১৭১৪ ১০২০৬২ নম্বরে। আর কোনো স্পেস না দিয়ে eastdeltauniversity1 লিখে ফেসবুকে সার্চ দিলেই পাওয়া যাবে ইডিইউর অফিসিয়াল ফেসবুক পেইজ।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email25