লভ্যাংশে অনিয়ম, কনফিডেন্স সিমেন্টকে শোকজ

অনলাইন ডেস্ক

পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজে অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা লঙ্ঘন করে বোনাস শেয়ার লভ্যাংশ ঘোষণা করায় তালিকাভুক্ত কোম্পানি কনফিডেন্স সিমেন্টকে শোকজ করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

রোববার (২৭ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জের মাধ্যমে কোম্পানিটি ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য লভ্যাংশ ঘোষণার তথ্য জানালে ডিএসই থেকে এ শোকজ করা হয়। আইন লঙ্ঘন করে লভ্যাংশ ঘোষণা করার কোনো কোম্পানিকে এবারই প্রথম শোকজ করল ডিএসই।

ডিএসই সূত্রে জানা গেছে, কনফিডেন্স সিমেন্টের উদ্যোক্তা এবং পরিচালকরা সম্মিলিতভাবে সর্বনিম্ন ৩০ শতাংশ শেয়ার ধারণ করতে ব্যর্থ হয়েছেন। এ অবস্থায় কোম্পানিটি চলতি বছরের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ ঘোষণা করেছে। যা চলতি বছরের ২১ মার্চ বিএসইসির জারি করা নির্দেশনার (বিএসইসি/সিএমআরআরসিডি/২০০৯-১৯৩/২১৭/অ্যাডমিন/৯০) লঙ্ঘন। এজন্য কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকরা সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণে ব্যর্থতার পরও কেন বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে-তা জানাতে কোম্পাটিকে চিঠি দিয়েছে ডিএসই।

এদিকে নিয়ন্ত্রক সংস্থার নির্দেশনা লঙ্ঘন করে কনফিডেন্স সিমেন্টের ঘোষণা করা লভ্যাংশ শেয়ারহোল্ডারদের অনুমোদন নেয়ার জন্য আগামী ২২ ডিসেম্বর বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২১ নভেম্বর।

সমাপ্ত হিসাব বছরটিতে কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা করেছে ৬ টাকা ১ পয়সা। আর ২০১৯ সালের জুন শেষে শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৬৭ টাকা ২৪ পয়সা।

সোমবার, ২৮ অক্টোবর ২০১৯, ১২ কার্তিক ১৪২৬

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email25