২৪ সেপ্টেম্বর এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত

 

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ঠোকাতে বন্ধ দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। আটকে আছে চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা (এইচএসসি)। চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়ার বিষয়ে ১১টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা আগামী বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) বৈঠকে বসছেন।

ঢাকা শিক্ষা বোর্ডের সভাকক্ষে ওইদিন দুপুর ২টায় বৈঠক অনুষ্ঠিত হবে। এতে এইচএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসার সম্ভাবনা রয়েছে। এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির চেয়ারম্যান অধ্যাপক জিয়াউল হক বলেন, এখনও নতুন সময়সূচি প্রকাশের বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। এইচএসসি নিয়ে শিক্ষা বোর্ডগুলোর নিজস্বভাবে চিন্তাভাবনা করছে।

এ বছরের ১ এপ্রিল থেকে এ পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও করোনার কারণে তা স্থগিত করে শিক্ষা মন্ত্রণালয়। তখন বলা হয়েছিল, এপ্রিলের প্রথম সপ্তাহে এ পরীক্ষার নতুন সময়সূচি ঘোষণা করা হবে। তবে করোনা পরিস্থিতির অবনতির কারণে গত সাড়ে পাঁচ মাসেও পরীক্ষা আয়োজনের মতো পরিবেশ তৈরি হয়নি। করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে কয়েক দফায় ১৭ মার্চ থেকে ৩ অক্টোবর পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছে।

প্রসঙ্গত, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ৫ মাস ধরে বন্ধ দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। ১৭ই মার্চ বন্ধের পর কয়েকদফা বাড়িয়ে এই ছুটি করা হয়েছে ৩রা অক্টোবর পর্যন্ত।

বাতিল করা হয়েছে পিইসি, জেএসসি ও সমমানের পরীক্ষা। আর চলতি বছরের ১লা এপ্রিল অনুষ্ঠিত হবার কথা ছিলো এইচএসসি পরীক্ষা। এই পরীক্ষা না হওয়ায় অনিশ্চয়তায় দিন কাটাচ্ছে ১২ লাখের অধিক শিক্ষার্থী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email