বড় পরিবর্তন ছাড়াই জাতীয় বাজেট পাস

২০১৮ – ১৯ অর্থবছরের জন্য প্রায় পৌনে ৫ লাখ কোটি টাকার জাতীয় বাজেট পাস

বড় কোনও পরিবর্তন ছাড়াই ২০১৮ – ১৯ অর্থবছরের জন্য প্রায় পৌনে ৫ লাখ কোটি টাকার জাতীয় বাজেট পাস হয়েছে। আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে এই বাজেট পাস হয়।

জাতীয় সংসদে প্রায় ৪৫ ঘণ্টা আলোচনার পর বৈষম্য দূর করে টেকসই উন্নয়ন করার লক্ষ্যে এই বাজেট পাস হলো।

বিরোধী দল জাতীয় পার্টির স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে নির্দিষ্টকরণ বিল পাসের মধ্য দিয়ে বাজেট প্রণয়নের কাজ সম্পন্ন হয়। প্রস্তাবিত বাজেটের সঙ্গে পাস হওয়া বাজেটের তেমন পার্থক্য নেই।

টানা দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর আওয়ামী লীগ সরকারের শেষ অর্থাৎ পঞ্চম বাজেট এটি। আর অর্থমন্ত্রী হিসেবে আবুল মাল আবদুল মুহিতের টানা দশম বাজেট।

সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধী দলীয় নেতা রওশন এরশাদসহ সরকারি ও বিরোধী দলের অধিকাংশ সদস্যের উপস্থিতিতে অধিবেশনে প্রস্তাবিত বাজেটের উপর ৫৯টি মঞ্জুরি দাবির বিপরীতে ৪৪৮টি ছাঁটাই প্রস্তাব আনা হয়।

সরকার ও বিরোধী দলের হুইপের মধ্যে সমঝোতা অনুযায়ী ৫টি মঞ্জুরি দাবি আলোচনার সিদ্ধান্ত হয়। আলোচনায় অংশ নেন জাতীয় পার্টির মো. ফখরুল ইমাম, কাজী ফিরোজ রশীদ, নূরুল ইসলাম ওমর, মোহাম্মদ আব্দুল মুনিম চৌধুরী, নূরুল ইসলাম মিলন, সেলিম উদ্দিন ও বেগম রওশন আরা মান্নান এবং স্বতন্ত্র সদস্য ডা. রুস্তম আলী ফরাজী।
বিভিন্ন বরাদ্দ মঞ্জুরি দাবির ওপর ছাঁটাই প্রস্তাব এনে সমালোচনা করেন স্বতন্ত্র ও বিরোধী দলীয় কয়েকজন সংসদ সদস্য। যার জবাব দেন শিক্ষামন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রীসহ বেশ কয়েকজন মন্ত্রী। দেশীয় খামারিদের দাবির মুখে, গুঁড়া দুধ আমদানির ওপর শুল্ক কমানোর প্রস্তাব প্রত্যাহার করে তা ২৫ শতাংশেই বহাল রাখা হয়েছে।

শীতে জরুরি পেট্রোলিয়াম জেলি ও বিদ্যুৎ সাশ্রয়ী ফিলামেন্ট বাল্বের ওপর শুল্ক সম্পূর্ণ প্রত্যাহার করা হয়েছে। ইন্টারনেট সেবার ভ্যাট দশ শতাংশ কমিয়ে পাঁচ শতাংশ করা হয়েছে। বেড়েছে সিগারেট, গুল ও জর্দার ওর শুল্ক। ব্যবসায়ী পর্যায়ে কম্পিউটার ও এর যন্ত্রাংশের ওপর থেকে ভ্যাট প্রত্যাহার করা হয়েছে।

দীর্ঘ আলোচনা শেষে আগামী অর্থবছরের জন্য দেশের ইতিহাসে সর্ববৃহৎ ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেটের পথচলা শুরু হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email