সড়ক দুর্ঘটনা রোধে পরিবহন শ্রমিকদের সচেতন হতে হবে : নৌমন্ত্রী

নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান বলেছেন, সড়ক পরিবহন সেক্টর একটি সেবামূলক সেক্টর। পরিবহন শ্রমিকরা যাত্রীদের সেবা করে থাকে। পরিবহন শ্রমিকরা একেবারে নির্দোষ বা নিরপরাধী সেটা বলব না। দুর্ঘটনার ফলে অনেক চালকের বিরুদ্ধে মামলা হয়। মামলার বিচারে যারা দোষী হয়, তাদের জন্য ফেডারেশন থেকে কোনো প্রতিবাদ করা হয় না। তবে নিরপরাধীদের বিরুদ্ধে মিথ্যা মামলায় বিচার হলে সেটার জন্য সংগঠনের পক্ষ থেকে প্রতিবাদ জানানো হয়।

মঙ্গলবার রাজধানীর মতিঝিলে বিমান অফিস প্রাঙ্গণে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন আয়োজিত মহান মে দিবস উপলক্ষে শ্রমিক সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

সড়ক পরিবহন আইন যুগোপযোগী করা হচ্ছে উল্লেখ শাজাহান খান বলেন, সড়ক দুর্ঘটনা রোধে পরিবহন শ্রমিক, মালিক ও যাত্রীসহ সংশ্লিষ্ট সবাইকে সচেতন হতে হবে। চালকের অবহেলা ও অদক্ষতায় যেন দুর্ঘটনা না ঘটে সেজন্য চালকদের আরও সাবধানতার সঙ্গে গাড়ি চালাতে হবে। গাড়িতে যাতে অদক্ষ চালক ও শ্রমিক কাজ করতে না পারে সেজন্য মালিকদের সতর্ক থাকতে হবে। জাল লাইসেন্স নিয়ে গাড়ি চালানো এবং মোবাইল ফোনে কথা বলা যাবে না।

সমাবেশ শেষে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি বিমান অফিস প্রাঙ্গণ থেকে শুরু হয়ে মুক্তাঙ্গণে গিয়ে শেষ হয়। বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সহ-সভাপতি ছাদিকুর রহমান হিরুর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী, সাংগঠনিক সম্পাদক হুমায়ূন কবির খান, বি আই ডাব্লিউটিসির শ্রমিক ইউনিয়নের সভাপতি মহসিন ভূঁইয়া এবং বাংলাদেশ গ্রাম পুলিশের সভাপতি ভবেন্দ্রনাথ বিশ্বাস উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email