সৌদি আরবে প্রতি দশজন নারীর মধ্যে একজন অবিবাহিত

সৌদি আরবে প্রতি দশজন নারীর মধ্যে একজন অবিবাহিত। দেশটির পরিসংখ্যান দপ্তর সূত্রে এমন তথ্য জানা গেছে। জেনারেল অথরিটি ফর স্ট্যাটিকস বলছে, ২০১৭ সালে দেশটিতে অবিবাহিত নারীর সংখ্যা ছিল ২২ লাখ। এসময় অবিবাহিত পুরুষের সংখ্যা ছিল ৩০ লাখ। খবর সৌদি গেজেটের।

পরিসংখ্যান অফিস বলছে, গেলো বছর এই অবিবাহিত নারীদের মধ্যে দুই লাখ ৩০ হাজার ৫১২ জনের বয়স ৩২ বছরের ওপরে। সৌদি আরবে মেয়েদের বিয়ের বয়স ১৫ থেকে ৩২ বছর আদর্শ হিসেবে বিবেচিত হয়।

তাদের এক সমীক্ষায় বলা হচ্ছে, ৩২ বছর বয়সে বিয়ে হওয়া নারীর হার শতকরা ২ দশমিক ৮৩। ওই প্রতিবেদনে বলা হয়েছে, দেশটিতে যে অবিবাহিত ৩৩ শতাংশ নারী রয়েছেন তাদের বয়স ১৫ থেকে ৩২ এর মধ্যে।
সেখানে আরও বলা হয়েছে, এই বয়সসীমার মধ্যে ৫৮ দশমিক ৮ শতাংশ নারী বিবাহিত। ৫ দশমিক ৬ শতাংশ বিধবা ও দুই দশমিক ৫ শতাংশ তালাকপ্রাপ্তা।

জানা গেছে, সৌদি আরবের মোট জনসংখ্যা তিন কোটি আট লাখের বেশি। এর মধ্যে ৩০ লাখ ১ হাজার ২৬৪ জন পুরুষ এবং ২২ লাখ ৬১ হাজার ৯৪৬ জন নারী অবিবাহিত রয়ে গেছে বয়স পেরিয়ে যাওয়ার পরও। দেশটিতে ৩৯ এর ওপরে পুরুষদের ও নারীদের ক্ষেত্রে ৩৬ বছর পেরুলো আর বিয়ে হয় না। এজন্য সৌদি আরবের বেশির ভাগ পরিবার মাধ্যমিক শিক্ষার পরপরই মেয়েদের বিয়ে দিয়ে দেয়। বয়সের পার্থক্যের কারণেও বিয়ের প্রস্তাব দিয়ে অনেক পুরুষ প্রত্যাখ্যান হন।

এদিকে দেশটিতে ক্রমবর্ধমান হারে অবিবাহিত তরুণীর সংখ্যা ভয়াবহ আকার ধারণ করছে। বিয়ের স্বাভাবিক বয়স পেরিয়ে গেছে এমন নারীর সংখ্যা ২০০৫ সালে ১৫ লাখ ছিল। দশ বছর পর ২০১৫ সালে এই সংখ্যা লাফিয়ে ৪০ লাখে পৌঁছেছিল।
৩৯ দশমিক ৯ বছর পেরিয়ে গেলে পুরুষদের ও নারীদের ক্ষেত্রে ৩৬ দশমিক ৪ বছর পেরোলে আর বিয়ে হয় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email