শেয়ার বাজারে লেনদেন- চলছে সূচকের মিশ্র প্রবণতা

নিজস্ব প্রতিবেদকঃ

সপ্তাহ শুরুর প্রথম কার্যদিবসে শুধু হয় লেনদেন।রোববার (২১ জুন) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রের মাধ্যমে তথ্য জানা গেছে। এদিন লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থ্যাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১ পয়েন্ট কমে ৩ হাজার ৯৬০ পয়েন্টে অবস্থান করে। এবং ডিএসই শরীয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ৯১৮ ও ১৩২৪ পয়েন্টে রয়েছে। এসময়ের মধ্যে লেনদেন হয়েছে ৭ কোটি ৮০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এছাড়াও অাজ(রোববার) এসময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৮টির, কমেছে ১০টির এবং অপরির্বতিত রয়েছে ৮৯টি কোম্পানির শেয়ার।

এদিকে ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক নিম্নমুখী দেখা যায়। লেনদেন শুরুর হওয়ার প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক কমে ২ পয়েন্ট এবং সকাল ১০টা ৪০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ১ পয়েন্ট বাড়ে। এরপর সূচকের গতি কিছুটা নিম্নমুখী দেখা দেয়। তাছাড়াও সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১ পয়েন্ট কমে ৩ হাজার ৯৬০ পয়েন্টে অবস্থান করে।

তাছাড়া রোববার সকাল সাড়ে ১০টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- গ্লাক্সকো স্মিথ, ফেডারেল ইন্স্যুরেন্স, ফার্স্ট ব্যাংক, বেক্সিমকো ফার্মা, সিলভা ফার্মা, যমুনা ব্যাংক, ইন্দোবাংলা, লিন্ডে বিডি, সেন্ট্রাল ফার্মা ও স্কয়ার ফার্মা।

এদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএএসপিআই সূচক ১ পয়েন্ট কমে ১১ হাজার ২৫৩ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়।

এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৩০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের ৩টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ২টি কোম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ১৭টি কোম্পানি শেয়ারের দর। এইভাবে সূচকের মিশ্র প্রবণতায় কার্য সম্পূর্ণ হচ্ছে শেয়ার বাজারে।

নাগরিকনিউজ/নাহিদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email