শুরু হলো অগ্নিঝরা মার্চ

শুরু হলো অগ্নিঝরা মার্চ। বাঙালির গৌরব ও অহংকারের মাস। একাত্তর সালের মার্চ ২৬ তারিখে শুরু হয় মহান স্বাধীনতা যুদ্ধ। ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ওড়ানো হয় বাংলাদেশের নতুন পতাকা। এর পাঁচদিন পর ৭ মার্চ সোহরাওয়ার্দি উদ্যানে ঐতিহাসিক ভাষণে স্বাধীনতার ডাক দেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

নিরস্ত্র বাঙালি প্রস্তুতি নিতে শুরু করে যুদ্ধের। আর ২৫ মার্চ বাঙালি জাতির ওপর অতর্কিতে ঝাঁপিয়ে পড়ে পাক হানাদাররা। চলে গণহত্যা।

এক সাগর রক্তের বিনিময়ে বাংলার মানুষ পায় নিজস্ব পতাকা আর মাতৃভূমির স্বাদ। মূলত একাত্তর সালের মার্চ মাস থেকেই শুরু স্বাধীনতা অর্জনের চূড়ান্ত সশস্ত্র লড়াই। দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের পর আসে স্বাধীনতার রক্তিম সূর্য। অগণিত প্রাণের বিনিময়ে বিশ্ব মানচিত্রে বাংলাদেশে নামে নতুন একটি দেশের অভ্যুদয় ঘটে।

অথচ ৪৬ বছর আগে মার্চ মাসের এ দিনে বিশ্ব মানচিত্রে বাংলাদেশ নামে কোনো স্বাধীন দেশের অস্তিত্ব ছিল না। কিন্তু সেসময় পূর্ব পাকিস্তানের সাড়ে সাত কোটি বাঙালির মনে লালিত ছিলো শুধু একটিই স্বপ্ন, তা হলো পরিপূর্ণ স্বাধীনতা।

দীর্ঘকাল ধরে চলতে থাকা নিগ্রহ, শোষণ, বঞ্চনা ও নিপীড়নের নাগপাশ ছিঁড়ে সগর্বে নিজের পায়ে দাঁড়ানোর প্রবল আকাঙ্খা।

একাত্তরের ১ মার্চ পাকিস্তানি স্বৈরাচারী সামরিক শাসক জেনারেল ইয়াহিয়া খান জাতীয় পরিষদের নির্ধারিত অধিবেশন বাতিল করেন।

সত্তরের ঐতিহাসিক নির্বাচনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বাধীন আওয়ামী লীগ গোটা পাকিস্তানে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করলেও তার হাতে ক্ষমতা না দিয়ে ষড়যন্ত্র করে। পূর্ব পাকিস্তানের মানুষ ক্রোধ ও ক্ষোভে ফুঁসে ওঠে।

অফিস-আদালত থেকে সব মানুষ স্বতঃস্ফূর্তভাবে রাস্তায় নেমে এ ষড়যন্ত্রের তীব্র প্রতিবাদ করেন। চারদিকে স্লোগান উঠে বীর বাঙালি অস্ত্র ধর, বাংলাদেশ স্বাধীন কর।

মূলত ঐতিহাসিক ১ মার্চ থেকেই পাকিস্তান সরকারের সঙ্গে অঘোষিত অসহযোগ শুরু হয়ে যায়। প্রতিবাদ-প্রতিরোধে ও লড়াইয়ের ইস্পাতকঠিন প্রত্যয়ে অগ্নিগর্ভ হয়ে উঠতে থাকে গোটা দেশ।

একাত্তরের আগুনঝরা মার্চে বীর বাঙালি সেই যে ঘর থেকে বেরিয়েছিলো দেশ স্বাধীন না হওয়া পর্যন্ত আর ঘরে ফেরেনি। মুক্তিযুদ্ধে লাখো মানুষের অপরিসীম ত্যাগের বিনিময়ে স্বাধীন হয় আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email