গ্যাস, নলকূপ, যশোর, rtvonline

যশোরে নলকূপে পানির পরিবর্তে উঠছে গ্যাস

যশোরে একটি নতুন বাড়ির আঙিনায় নলকূপ (টিউবওয়েল) বসানো হয়েছে। সেই নলকূপে পানির পরিবর্তে উঠছে গ্যাস। আগুন দিলে জ্বলছেও। টানা সাত দিন এভাবে গ্যাস নির্গত হচ্ছে। নলকূপ গ্যাস বের হওয়ার খবর রটে গেছে পুরো এলাকায়।

সকাল থেকে মধ্যরাত পর্যন্ত উৎসুক জনতার হাজারো প্রশ্নের জবাব দিতে হিমশিম খাচ্ছেন নলকূপটির মালিক যশোর সদর উপজেলার চুরামনকাঠি ইউনিয়নের নলডাঙ্গা গ্রামের সিরাজুল ইসলামের ছেলে সোহেল রানা ও তার পরিবারের সদস্যরা।

তাদের ধারণা এখানে গ্যাসের খনির সন্ধান মিলতে পারে। এজন্য তারা বিশেষজ্ঞদের অপেক্ষায় আছেন। সংশ্লিষ্টদের সহযোগিতাও আশা করছেন।

তবে বিশেষজ্ঞরা বলছেন, এটা ‘পকেট গ্যাস’। কয়েকদিন পরেই নিভে যাবে, ভয়ের কোনো কারণ নেই।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ তোফায়েল আহমেদ বলেন, এটাকে পকেট গ্যাস বলা হয়। এই গ্যাস প্রচণ্ড দুর্গন্ধ হয়। সাধারণ ডোবা, খাল ভরাট জায়গায় এ ধরণের গ্যাসের সন্ধান পাওয়া যায়।

গুল্মজাতীয় উদ্ভিদ পচে ব্যকটেরিয়ার সৃষ্টি হয়। এ ব্যকটেরিয়া থেকে পকেট গ্যাস হয়। কিছুদিন পর এটি এমনিতেই নিভে যায়। ওই জায়গার গ্যাস নির্গতের ভিডিও দেখেছি। গ্যাস নির্গতের গতি কম। অল্প দিনে নিভে যাবে। তবে এতে কোনো ঝুঁকি নেই।

সরেজমিনে নলডাঙ্গা গ্রামের সোহেল রানার বাড়িতে গিয়ে দেখা যায়, নলকূপের সঙ্গে লাগোয়ো একটি চিকন লোহার পাইপ দিয়ে গ্যাস নির্গত হচ্ছে। পাইপের মাথায় আগুনও জ্বলছে। নলকূপ ঘিরে উৎসুক কয়েজন নারী পুরুষ দেখছে। কৌতুহলি মানুষের নানা প্রশ্ন। এদের মতো শত শত মানুষের প্রশ্নের জবাব দিতে গিয়ে হিমশিম খাচ্ছেন সোহেল রানা ও তার পরিবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email