মিরপুর অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের সরকার পুনর্বাসন দিবেন

রাজধানীর মিরপুরে আগুনে ক্ষতিগ্রস্ত বস্তিবাসীদেরকে সরকার ঘরবাড়ি তৈরি করে দেবে বলেও জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার রাজধানীর মিরপুর ১২ নম্বরে ইলিয়াস মোল্লা বস্তিতে অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের দেখতে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

গতকাল সোমবার ভোররাত চারটার দিকে ইলিয়াস মোল্লা বস্তিতে অগ্নিকাণ্ডের ঘটনায় প্রায় পাঁচ হাজার ঘর পুড়ে যায়। ফায়ার সার্ভিসের ২৩টি ইউনিট সাড়ে তিন ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

তিনি বলেন, বস্তিবাসীদের যে ক্ষতি হয়েছে সেটা অত্যন্ত কষ্টদায়ক। আমি ত্রাণমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। সরকারের পক্ষ থেকে তাদের (ক্ষতিগ্রস্ত) জন্য ১০০ টন চাল ও দশ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

ঢাকার ডিসিকে নির্দেশ দেয়া হয়েছে যাদের ঘড়বাড়ি পুড়ে গেছে তাদের তালিকা যত দ্রুত সম্ভব তৈরি করতে। তারপর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

কাদের বলেন, দীর্ঘস্থায়ী আবাসনের ব্যবস্থা সরকার হাতে নিয়েছে। বাউনিয়ায় বিরাট এলাকা জুড়ে এরইমধ্যে কাজ শুরু করেছে। তাদের পুনর্বাসনে প্রধানমন্ত্রী বিরাট এলাকা জুড়ে ফ্ল্যাট করার পরিকল্পনা নিয়েছেন। এখানে ২০,০০০ ফ্ল্যাট নির্মাণ হবে। বাউনিয়ায় এই ফ্ল্যাট তৈরির কার্যক্রম শুরু হয়ে গেছে।

মিরপুর বস্তিতে আগুন লাগার কারণ সম্পর্কে কাদের বলেন, আগুন লাগার কোনো কারণ জানা যায়নি, এ ব্যপারে তদন্ত হচ্ছে। কীভাবে আগুন লেগেছে তা বেরিয়ে আসবে।

ইউএস-বাংলা এয়ারলাইন্সের উড়োজাহাজ বিধ্বস্ত নিয়ে কাদের বলেন, নিহতদের পরিবার তো সরকারের টাকার জন্য বসে নেই। যারা মারা গেছে তাদের দাফন করতে হবে। যারা আহত আছেন তাদের চিকিৎসার বিষয়টার দিকে সরকার বেশি মনোযোগ দিচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email