ভ্যাপসা গরমে অতীষ্ট নগরবাসী

নিজস্ব প্রতিবেদক :
মৌসুমি বায়ু সক্রিয় থাকার পরও ,তবুও যেনো স্বস্তি নেই জনজীবনে।ভ্যাপসা গরমে অতিষ্ঠ নগরবাসী।
ভরা বর্ষার এই সময়েও গত কয়েক দিন বৃষ্টি হয়নি। চট্টগ্রাম, খুলনাসহ অনেক জায়গায় বয়ে যাচ্ছিল মৃদু তাপপ্রবাহ। তীব্র গরমে নাভিশ্বাস উঠেছে সবার। সবারই এক প্রশ্ন এই সময়ে কেন এত গরম?

আবহাওয়াবিদরা বলছেন, গত কয়েক দিন বৃষ্টি না থাকায় গরমটা বেশি অনুভব হচ্ছে এরসঙ্গে যোগ হয়েছে সাগরে লঘুচাপ। তাই বাতাসে আর্দ্রতা বেড়ে ভ্যাপসা গরম দেখা দিয়েছে দেশের বেশিরভাগ এলাকায়। বিশেষ করে চট্টগ্রাম খুলনাসহ অনেক জায়গায় মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

বাংলাদেশের দক্ষিণ অঞ্চল বাদে প্রায় সব জায়গায় মৌসুমি বায়ু সক্রিয়তা কম এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থা বিরাজ করছে। তাই হঠাৎ করেই ভ্যাপসা গরম।

এদিকে মঙ্গলবার সকালে আবহাওয়ার বিশেষ বুলেটিনে বলা হয়, লঘুচাপ আর মৌসুমি বায়ুর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

৪(আগষ্ট) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর। তাদের তথ্যমতে আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সর্বোনিন্ম তাপমাত্রা কুতুবদিয়া এবং রাঙ্গামাটিতে ২৬ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়েছে, পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।সামনের পাঁচদিনের আবহওয়ার অবস্থার কোন পরিবর্তন নেই।

নাগরিক নিউজ /নাসরিন আক্তার এ্যানি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email