ব্যাংকে সুদের হার দ্রুত কমানো সবার পক্ষে সম্ভব নয়: অর্থমন্ত্রী

নিউজ ডেস্কঃ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, সুদের হার রাতারাতি কমানো যাবে না। সুদের হার এত দ্রুত কমানো সবার (ব্যাংক) পক্ষে সম্ভব নয়।

বুধবার (১১ জুলাই) সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সব ব্যাংক এখনো ঋণ সুদের হার এক অংকে নামায়নি জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, হ্যাঁ, শুনেছি। নামাবে, কথা ঠিক এখনো নামায়নি। তবে এই টার্গেট অলসো ভেরি মাচ ডিফিকাল্ট। ইনিশিয়াল টার্গেট ওয়াজ ডিফিকাল্ট।

‘আমি বোধ হয় তখনই বলেছিলাম, যত জলদি করা যায় …এত কুইকলি করা সকলের পক্ষে সম্ভব হয় নাই।’

বেসরকারি ব্যাংক থেকে রাষ্ট্রায়ত্ত ব্যাংক আমানত তুলে নিচ্ছে-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি তো জানি না। হয়তো ওঠাবে, এটা তো তাদের ব্যবসার ব্যাপার।

বেসরকারি ব্যাংক ৬ শতাংশের বেশি সুদ না দেওয়ায় তোলা হচ্ছে কি-না জানতে চাইলে তিনি বলেন, কম সুদে কী করে হবে, কম সুদে হবে না, আমরা সরকারি ব্যাংকের টাকাটা বেসরকারি ব্যাংকে ডিপোজিট করার সুযোগ করে দিয়েছি। তারা এখন (বেসরকারি) সরকারি আমানতের ৫০শতাংশ পাচ্ছে।

সুদের হার না কোনো কোনো না কমানোয় এ খাতে বিশৃঙ্খলা সৃষ্টি হবে কি-না জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, নো নো শৃঙ্খলা, ইউ ক্যান নট ইমপোজার অভার নাইট। আমি বলে দিয়েছি বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে পরবর্তী ধাপে কাজ করবে।

মুকিম // বুধবার , ১১ জুলাই ২০১৮, ২৭ আষাঢ় ১৪২৫, ২৫ শাওয়াল ১৪৩৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email