জয়ের নামে দুই ভূ-উপগ্রহ কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বিজ্ঞানমনষ্ক তরুণ সমাজ গড়ে তোলার কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী

নিউজ ডেস্কঃ বিজ্ঞানমনষ্ক তরুণ সমাজ গড়ে তোলার কাজ করছে সরকার। বাংলাদেশের মানুষ একদিন চাঁদের দেশেও পৌঁছে যাবে, সেই স্বপ্নই তৈরি করছে বাংলাদেশ। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে গাজীপুর ও রাঙামাটির বেতবুনিয়ার সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভূ-উপগ্রহ কেন্দ্র দু’টি উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। এর মধ্যদিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হলো বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সেবা কার্যক্রম।

প্রধানমন্ত্রী বলেন, মহাকাশে আমরা পৌঁছে গেছি, জাতির পিতার স্বপ্ন সফল হয়েছে, কেউ আর আমাদের দাবিয়ে রাখতে পারবে না। আর্থসামাজিক উন্নয়নে বঙ্গবন্ধু স্যাটেলাইট ভূমিকা পালন করবে। বিশ্বে আমরা ৫৭ তম দেশ যাদের স্যাটেলাইট আছে।

তিনি বলেন, দেশের সার্বিক উন্নয়নে ভূমিকা রাখবে বঙ্গবন্ধু স্যাটেলাইট। যে উন্নয়ন যাত্রা শুরু হয়েছে বাংলাদেশের, তা যেনো আগামিতেও অব্যাহত থাকে।
শেখ হাসিনা বলেন, মুজিব থেকে যাত্রা শুরু করে আমরা আজ সজীব পর্যন্ত পৌঁছে গেছি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালে বেতবুনিয়ায় ভূ-উপগ্রহ প্রতিষ্ঠা করেছিলেন। তারই ধারাবাহিকতায় জাতির জনকের দৌহিত্র সজীব ওয়াজেদ জয় বঙ্গবন্ধু স্যাটেলাইট মহাকাশে পাঠালেন।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশের টেলিফোন ছিল এনালগ সিস্টেম। আমরা ডিজিটাল সিস্টেমে টেলিফোন স্থাপন করি। বেসরকারি খাতে মোবাইল ফোন আমরা উন্মুক্ত করে দিই। পাবর্ত্য চট্টগ্রামে মোবাইল ফোন ছিল না। এখন কিন্তু মোবাইল এসেছে।

অনুষ্ঠানে স্যাটেলাইট গ্রাউন্ড স্টেশন দু’টির নাম সজীব ওয়াজেদ জয়ের নামে নামকরণ করার প্রস্তাব করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।
পরে মন্ত্রীর প্রস্তাবকে গ্রহণ করে ভূ-উপগ্রহ কেন্দ্র দু’টির নাম প্রধানমন্ত্রী পুত্র সজীব ওয়াজেদ জয়ের নামে নামকরণ করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, সভাপতিত্ব করছেন ডাক টেলিযোগাযোগ ও আইসিটি মন্ত্রী মোস্তাফা জব্বার।

আমিরুল মুকিম // মঙ্গলবার, ৩১ জুলাই ২০১৮ // ১৬ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email