বাউফলে শিক্ষা প্রতিষ্ঠানে কোচিং বানিজ্য

পটুয়াখালী প্রতিনিধি ॥

সরকারী নিষেধাজ্ঞা উপেক্ষা করে রোজার বন্ধে খোলা রেখে পটুয়াখালীর বাউফল উপজেলার কিছু শিক্ষা প্রতিষ্ঠানে চলছে কোচিং বানিজ্য। শিক্ষার্থীদের অভিযোগ, বিদ্যালয়ের শিক্ষার্থীদের ইচ্ছার বিরুদ্ধে ভয়-ভীতি দেখিয়ে বানিজ্যের জন্যই কোচিং করতে বাধ্য করা হচ্ছে।

সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, উপজেলার ৬৪টি মাধ্যমিক বিদ্যালয় ও ৬৭টি মাদ্রাসা রয়েছে। সরকারী বিধি অনুযায়ী পবিত্র মাহে রমজান ও ঈদুল ফিতর উপলক্ষ্যে সকল শিক্ষা প্রতিষ্ঠান ৩৫দিন বন্ধ থাকিবে। বিদ্যালয় কর্তৃপক্ষ সংশ্লিষ্ট বিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে অতিরক্তি টাকা নিয়ে কোন প্রকার কোচিং করা যাবে না।

 

কিন্তু সরকারের ওই আইনকে তোয়াক্কা না করে উপজেলার কয়েকটি মাদরাসা ও মাধ্যমিক বিদ্যালয় শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা নিয়ে কোচিং বানিজ্য করছেন।

বুধবার সরজমিনে দেখা গেছে, উপজেলার কালাইয়া রব্বানিয়া সিনিয়র ফাজিল মাদরাসায় পঞ্চম, অষ্টম ও দশম এই তিনটি শ্রেণির কোচিং ক্লাস চলছে। শিক্ষার্থীদের কাছ থেকে জানা গেছে সাড়ে চারশ থেকে পাচঁশত টাকা করে কোচিং বাবদ ফি ধরা হয়েছে। যদি কোন শিক্ষার্থী কোচিং ক্লাসে অনুপস্থিত থাকে তাহলেও তাকে ওই নির্ধারিত ফি দিতে হবে। নাম প্রকাশে অনিচ্ছুক পঞ্চম শ্রেণির এক শিক্ষার্থী বলেন, রোজা রেখে নিয়মিত ক্লাস করা আমাদের শিক্ষার্থীদের পক্ষে অনেক কষ্ট হয়। তবুও স্যারদের ভয়ে রোজা রেখে কোচিং করতে আসতে হয়। দশম শ্রেণির এক শিক্ষার্থী বলেন, হুজুরের নির্দেশ যদি কোন ছাত্র শিক্ষার্থী কোচিং না করে তাহলে তাদের দাখিল পরীক্ষার ফরম ফিলাপ করা হবে না।

এভাবে উপজেলার কোটপাড় ছালিহিয়া দাখিল মাদ্রাসা, পূর্ব দাসপাড়া নেছারিয়া দাখিল মাদ্রাসা, কর্পূরকাঠী ইদ্রিসয়ি দাখিল মাদ্রাসা, মাধ্যমিক বিদ্যলয় গুলোর মধ্যে কালীশুরী এসএস ইনিষ্টিউিট মাধ্যমিক বিদ্যালয়, বাজেমহল মাধ্যমিক বিদ্যালয় কোচিং বানিজ্য করছে।

নাম প্রকাশে অনিচ্ছুক অভিবাবক বলেন, দেশের মাদ্রাসা গুলো সাধারনত ধর্মীয় অনুভূতি নিয়েই শিক্ষা পরিচালিত হয়। এ ধরনের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সম্পূর্ন রোজা পালনে সচেষ্ট থাকেন। সেখানে কি করে মাদরাসা খোলা রেখে কোচিং করা হয় তা আমার কাধে বোধগম্য নয়।

বাউফল উপজেলা নির্বাহী কর্মকর্তা পিযুষ চন্দ্র দে বলেন, শিক্ষা প্রতিঠানে টাকা নিয়ে কোচিং করানোর কোন সুযোগ নেই। খোজঁ খবর নিয়ে ব্যাবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email