ফোর-জি চালুর জন্য ৩৭৪৮ কোটি টাকার তরঙ্গ কিনেছে মোবাইল অপারেটর

চতুর্থ প্রজন্মের ইন্টারনেট সেবা ফোর-জি চালুর জন্য সরকারের কাছ থেকে তিন হাজার ৭৪৮ কোটি টাকার তরঙ্গ কিনেছে মোবাইল অপারেটর গ্রামীণফোন ও বাংলালিংক।

আজ মঙ্গলবার রাজধানীর রমনায় ঢাকা ক্লাবে নিলামে ফোরজির জন্য এই তরঙ্গ ক্রয় করে অপারেটর দুটি। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সহযোগিতায় এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের আয়োজনে এই নিলাম হয়। ৪ ধাপের নিলামে ২১০০ মেগাহার্টজ, ১৮০০ মেগাহার্ট, ৯০০ মেগাহার্টজ ও অবিক্রিত তরঙ্গ বিক্রির প্রস্তাব আনা হয়।

নিলাম শেষে বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, নিলামে বাংলালিংক ২১০০ মেগাহার্টজের ব্যান্ডে ৫ মেগাহার্টজ, ১৮০০ মেগাহার্টর্জের ব্যান্ডে ৫ মেগাহার্টজ এবং গ্রামীণফোন ১৮০০ মেগাহার্টজব্যান্ডে ৫ দশমিক ৬ মেগাহার্জসহ সর্বমোট ১৫ দশমিক ৬ মেগাহার্জ তরঙ্গ ক্রয় করে। যার বর্তমান বাজার মূল্য প্রায় তিন হাজার ৭৪৮ কোটি টাকা। এই নিলামে সরকার ভ্যাটসহ ৫ হাজার ২৬৮ কোটি টাকার তরঙ্গ বিক্রি করেছে। মঙ্গলবার ঢাকা ক্লাবে সকাল পৌনে ১২টায় শুরু হয় নিলাম শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।
নিলামে প্রতি মেগাহার্টজ স্পেকট্রামের ভিত্তিমূল্য ধরা হয় তিন কোটি ডলার।
এসময় ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও টেলিটকের কাছে যথাক্রমে বিভিন্ন ব্যান্ডে মোট ৩২, ৩৬.৪, ২০ ও ২৫.২ মেগাহার্টজ তরঙ্গ ছিল। নিলামের পর গ্রামীণফোন ও বাংলালিংকের তরঙ্গ বেড়ে দাঁড়ালো যথাক্রমে ৩৭ ও ৩০.৬ মেগাহার্টজ।

বিটিআরসি চেয়ারম্যান বলেন, আজ এ তরঙ্গ কেনার পর মোবাইল ফোন অপারেটরগুলো আধুনিক ও দ্রুতগতির ফোরজি সেবা দিতে সক্ষম হবে। পাশাপাশি থ্রিজি সেবার মান ও তথ্যপ্রযুক্তি নিরপেক্ষতা বাড়বে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email