ফেয়ার এন্ড লাভলীর নাম পরিবর্তন করছে ইউনিলিভার

নিজস্ব প্রতিবেদকঃ

নিত্যব্যবহার্য ও খাদ্য পণ্য বিপণনকারী সুপরিচিত বৈশ্বিক ব্র্যান্ড ইউনিলিভার তাদের একটি পণ্যের নাম পরিবর্তন করছে। ত্বকের যত্ন শ্রেণির পণ্য ‘ফেয়ার অ্যান্ড লাভলী’ থেকে তারা ‘ফেয়ার’ শব্দটি বাদ দিচ্ছে।

আমেরিকায় কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর থেকেই বর্ণবৈষম্যের জেরে উত্তাল হয়েছে গোটা বিশ্ব। সেই বিতর্কের মধ্যেই ইউনিলিভার ইন্ডিয়া তাদের জনপ্রিয় প্রোডাক্ট ‘ফেয়ার এন্ড লাভলি’ নিয়ে বড়সড় সিদ্ধান্ত নিল।

সমালোচকরা এই ‘সাদা’ রঙের পণ্যগুলির বিষয়ে কোম্পানির বার্তা প্রসঙ্গে তীব্র সমালোচনা জানিয়েছেন। ফেয়ার অ্যান্ড লাভলি’র বিরুদ্ধে বর্ণবৈষম্যের অভিযোগে কয়েক হাজার মানুষ সেখানে সাক্ষর করেছিলেন। ফেয়ার অ্যান্ড লাভলির বিজ্ঞাপন ও বিক্রি নিষিদ্ধের দাবিতে ভারতেও শত শত মানুষ টুইট করেছে। প্রসঙ্গত বর্ণবৈষম্য বিতর্ক থেকে নিজেদেরকে স্বতন্ত্র করতে বৃহস্পতিবার এই সিদ্ধান্ত নিল হিন্দুস্তান ইউনিলিভার কোম্পানি।

কোম্পানির তরফে চেয়ারম্যান সঞ্জীব মেহেতা বলেন, “আমরা আমাদের ত্বকের যত্নের পোর্টফোলিওকে আরও অন্তর্ভুক্ত করছি… সৌন্দর্য আরও বৈচিত্র্যময় চিত্র।” এছাড়াও এই কোম্পানির ‘ডাভ’ নামক পণ্য আছে। যা এই সৌন্দর্যতাকে নিয়ে বিজ্ঞাপন করে। এই ক্ষেত্রেও কোম্পানি পরিবর্তন আনতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ইউনিলিভারের “ফেয়ার অ্যান্ড লাভলি” ব্র্যান্ড দক্ষিণ এশিয়ার বাজারকে প্রাধান্য দেয়। হিন্দুস্তান ইউনিলিভার জানিয়েছে, ‘ফেয়ার অ্যান্ড লাভলি’ ব্র্যান্ড নাম পরিবর্তন নিয়ন্ত্রক অনুমোদনের সাপেক্ষে। সংস্থাটি নতুন ব্র্যান্ডের নাম কী হবে তা জানায়নি।

নাগরিকনিউজ/নাবিলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email