পুনরায় চালু হচ্ছে বন্ধ ঘোষিত পাটকল

নিজস্ব প্রতিবেদক : সম্প্রতি বন্ধ ঘোষিত দেশের পাটকলগুলোকে আবার চালু করতে যাচ্ছে সরকার। সরকারি নিয়ন্ত্রণে পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) মাধ্যমে পাটকলগুলো চালু করা হচ্ছে বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী।

‘পাট শিল্পের প্রসারের জন্য সরকার পাট চাষীদের স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে চাহিদা বিবেচনা করে উদ্বুদ্ধ করতে সর্বাত্মক সহায়তা প্রদান করবে’ বলে জানান মন্ত্রী।

সোমবার (৩ আগস্ট) সচিবালয়ে নিজ দফতরে এক মতবিনিময় সভায় তিনি একথা জানান। ঈদের তিন দিনের ছুটি শেষে প্রথম কর্মদিবসে নিজ মন্ত্রণালয় এবং অধীনস্থ সংস্থাগুলোর কার্যক্রম নিয়ে এ সভা করেন মন্ত্রী।

সভায় বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, বাংলাদেশ পাট কল কর্পোরেশনের (বিজেএমসি) বন্ধ হওয়া মিলগুলি যত তাড়াতাড়ি সম্ভব পুনরায় চালু করতে সরকার নিরলসভাবে কাজ করছে।

বর্তমান বাজার ও বৈচিত্র্যময় পাটজাত পণ্যের সম্ভাবনা বিবেচনায় পাট উত্পাদন ব্যবস্থা আধুনিকায়ন ও পুনর্গঠন প্রক্রিয়াধীন রয়েছে বলেও তিনি জানান।

“দেশের পাটকলগুলি সরকার-নিয়ন্ত্রিত সরকারী-বেসরকারী অংশীদারিত্ব (পিপিপি), যৌথ উদ্যোগ জিটিজেড বা ইজারা মডেলের মাধ্যমে যত তাড়াতাড়ি সম্ভব উত্পাদন পুনরায় শুরু করবে। একই সঙ্গে, বিজেএমসির জনবল কাঠামোর পরিবর্তনের কথা বিবেচনা করে যথাযথভাবে মিলগুলিকে আধুনিকায়ন ও পুনরায় সক্রিয়করণের বিষয়ে সুপারিশ করার জন্য দুটি উচ্চ-স্তরের কমিটি গঠন করা হয়েছে, ”মন্ত্রী বলেন।

“শ্রমিকদের কর্মসংস্থান অবসান ও পাটকল বন্ধের ঘোষণায় শ্রম আইনের সকল প্রাসঙ্গিক বিধান অনুসরণ করা হয়েছে।”

মন্ত্রী আরও জানান, শ্রমিকদের কর্মসংস্থান ১ জুলাই থেকে বন্ধ হয়ে যাওয়ার কারণে শ্রম আইনের বিধান অনুসারে ৬০ দিনের নোটিশ সময়ের মজুরি ব্যতীত তাদের কোন দাবি বা বকেয়া নেই।

সভায় আরও উপস্থিত ছিলেন টেক্সটাইল ও পাট সচিব লোকমান হোসেন মিয়া, অতিরিক্ত সচিব মোহাম্মদ আবুল কালামসহ অন্যান্য কর্মকর্তারা ।

নাগরিকনিউজ / নাহিম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email