পরিবেশ বিষয়ক অনলাইন কর্মশালা সমাপ্ত

দূর্জয় মজুমদার ঃ

বিশ্ব পরিবেশ দিবসকে উদ্দেশ্য করে পরিবেশ এবং জীব বৈচিত্র‍্য সম্পর্কে সচেতন করার লক্ষ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নেচার ক্লাব এবং চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরের যৌথ উদ্যোগে প্রথমবারের মতো আয়োজিত হয়”জীববৈচিত্র‍্য এবং প্রকৃতি সংরক্ষণ” শীর্ষক অনলাইন কোর্স। ৬ই জুন থেকে শুরু হয়ে ১৪ই জুন পর্যন্ত চলা ৯ দিন ব্যাপী উক্ত কোর্সটিতে ৪২৪ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি বাইরের শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উক্ত কোর্স টি তে অংশগ্রহণের সুযোগ পায়।ফেসবুক লাইভ ক্লাসের মাধ্যমে কোর্সের সেশনগুলো পরিচালনা করতেন দেশ এবং বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং গবেষকগণ।

নেচার ক্লাবের সভাপতি লিওন আহমেদ নাগরিক নিউজ কে বলেন, এ কোর্সটির সার্বিক তত্বাবধানে আছেন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোয়াজ্জেম হোসেন ও উপপরিচালক জমির উদ্দীন
প্রধান উপদেষ্টা হিসেবে ছিলেন ড. রাশেদ উন নবী ডিন, ফ্যাকাল্টি অফ মেরিন সায়েন্সেস এন্ড ফিশারিজ।
সহ-সভাপতিঃ মাহমুদুল হাসান (প্রাণিবিজ্ঞান বিভাগ)
সাধারণ সম্পাদকঃ মু মাহমুদুল হাসান (ওশানোগ্রাফি বিভাগ)।
তিনি নাগরিক নিউজ কে আরো জানান, “ভবিষ্যতে নেচার ক্লাব এই ধরনের কোর্সের পাশাপাশি গবেষণা মূলক কাজ চায় এবং ইতিমধ্যেই নেচার ক্লাবের অধীনে একটি রিসার্চ টিমের গঠনের কাজ চলমান”। এর মাধ্যমে শিক্ষার্থীরা কোর্স থেকে প্রাপ্ত জ্ঞান বাস্তবজীবনে কাজে লাগিয়ে পরিবেশ এবং জীববৈচিত্র‍্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবে।
সমাপনী দিনের অনুষ্ঠানে পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোয়াজ্জেম হোসেন নেচারাল ক্লাবের সফলতা কামনার পাশাপাশি পরিবেশ রক্ষায় যুবসমাজকে এগিয়ে আসার উর্দাত আহব্বান জানান।
নেচার ক্লাবের কার্য্যকরী সদস্য দিবস দেব (মেরিন সায়েন্স ১৫-১৬ সেশন)নাগরিক নিউজ কে জানান,”চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তর শুরু থেকে এই ব্যাপারটিতে নেচার ক্লাবকে বেশ সহায়তা করে আসছে। পরিবেশের প্রতি দায়িত্ববোধ থেকে পরিবেশ সম্পর্কে মানুষ কে জানানোর লক্ষ্যে নেচার ক্লাবের এই উদ্যোগ।”
প্রসঙ্গত ৮০ শতাংশ লাইভ সেশনে অংশগ্রহণ এবং ৫০ শতাংশ নাম্বার পাওয়া শিক্ষার্থীদের মাঝে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নেচার ক্লাব এবং চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তর পক্ষ থেকে সনদপত্র প্রদান করা হবে।

নাগরিকনিউজ/দূর্জয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email