India-Successfully-Test-Fires-Nuclear-Capable-Agni-5-Ballistic-Missile.-Details-Here

পরমাণু অস্ত্র দূরপাল্লার ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো ভারত

পরমাণু অস্ত্র বহনে সক্ষম আন্তঃমহাদেশীয় দূরপাল্লার ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো ভারত। রোববার (৩ জুন) সকালে ভারতের পূর্বাঞ্চলীয় উড়িষ্যা রাজ্যে অগ্নি-৫ নামে ভূমি থেকে ভূমিতে নিক্ষেপণযোগ্য এ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়। খবর টাইমস অব ইন্ডিয়া।

দেশটির প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, রাডারের মাধ্যমে ক্ষেপণাস্ত্রের উড়ান পুঙ্খানুপুঙ্খ পর্যবেক্ষণ করা হয়। দেখা হয় প্রতিটি যন্ত্রপাতি কীভাবে কাজ করছে। অত্যাধুনিক যন্ত্রপাতি দিয়ে তৈরি অগ্নি-৫ এই সিরিজের আধুনিকতম ক্ষেপণাস্ত্র।

দেশীয় প্রযুক্তিতে পরমাণু অস্ত্র বহনে সক্ষম অগ্নি-৫ ক্ষেপণাস্ত্র তৈরি করা হয়েছে। ৫,০০০ কিলোমিটার পাল্লার এই ক্ষেপণাস্ত্র লঞ্চ প্যাড ৪ থেকে উৎক্ষিপ্ত হয় মোবাইল লঞ্চারের মাধ্যমে। এ নিয়ে ষষ্ঠবার এই ক্ষেপণাস্ত্র উৎক্ষিপ্ত হলো। অগ্নি-৫ সফলভাবেই তার পুরো পাল্লা পরিক্রমা করে।

উল্লেখ্য, ব্যালিস্টিক মিসাইল হলো সেই সব ক্ষেপণাস্ত্র যারা শুধু ছুঁড়ে দেয়ার সময়ের ধাক্কাতেই গোটা পথ চলে না; উপরন্তু বন্দুকের গুলি বা কামানের গোলা ছোটে কেবল ছুঁড়ে দেয়ার ধাক্কাতে। ব্যালিস্টিক মিসাইল প্রথম ধাক্কায় উঁচুতে ওঠে আকাশপানে। তারপর দীর্ঘ পথ পাড়ি দেয় পৃথিবীর আবহমণ্ডল থেকে বেশি উচ্চতায়। তখন ওই ক্ষেপণাস্ত্র চলে পৃথিবীর মধ্যাকর্ষণ শক্তিতে। এভাবে অনেকটা দূরত্ব অতিক্রম করার পর তা নেমে আসে পৃথিবীর দিকে। প্রথমে বায়ুমণ্ডল ভেদ করে কোনাকুনি ঊর্ধ্বগতি, তার পর মাধ্যাকর্ষণ-নির্ভর দীর্ঘ পথ, অবশেষে ফের বায়ুমণ্ডল ভেদ করে ভূপৃষ্ঠে লক্ষ্যস্থানে অবতরণ মোট পথের এই তিন ভাগ থাকে ব্যালিস্টিক মিসাইলের।

প্রথম দিককার মিসাইলগুলোর মধ্যে উল্লেখযোগ্য ছিল এ-৪। এটি ভি-২ নামেও পরিচিত। ১৯৩০ ও ১৯৪০-এর দশকে ভি-২ এর আধুনিকায়নে ভূমিকা রেখেছে জার্মানি। এতে নির্দেশকের ভূমিকা ছিল জার্মানির অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং ও স্পেস আর্কিটেক্ট ভের্নহার ভন ব্রাউনের। ভি-২ সফলভাবে উৎক্ষেপণ করা হয় ১৯৪২ সালের ৩ অক্টোবর। ১৯৪৪ সালের ৬ অক্টোবর প্যারিসে এটি নিক্ষেপ করা হয়। এর দুদিন পর নিক্ষেপ করা হয় লন্ডনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email