পতেঙ্গায় প্রাইমোভার শ্রমিক কল্যাণ সমবায় সমিতির শ্রমিক সমাবেশ পালন দেশের সকল উন্নতিতে শ্রমিকের সম্পৃক্ততা থাকতেই হবে

১৮৮৬সালে আমেরিকার শিকাগো শহরের হে মার্কেটে শ্রমিকদের ৮ঘন্টা শ্রম কর্মঘন্টার দাবিতে নিহত,নির্যাতিত এবং শোষিত শ্রমিকের স্মরণে ১৮৯৪ সালে শ্রমিকদের দাবি আদায়ের দিবস কে মহান মে দিবস হিসেবে বিশে^ মর্যাদার সহিত পালন করছে । শ্রমিকদের দাবি আদায়ের এই শ্রম নীতিকে আরো সহজতর করার জোরালো দাবি নিয়ে পতেঙ্গায় নির্যাতিত এবং শোষিত শ্রমিকের শ্রদ্ধা ভরে স্মরণ করে।

পতেঙ্গা প্রাইমোভার শ্রমিক কল্যাণ সমবায় সমিতি লিঃ ১মে সকালে মহান মে দিবস পালনে পতেঙ্গা প্রাইমোভার শ্রমিক সংগঠনের সভাপতি মাহাবুবুল আলমের সভাপতিত্বে এবং সাঃ সম্পাদক মোঃ ফারুখ হোসেনের পরিচালনায়ে বিশাল শ্রমিক সমাবেশ কাটগড়স্থ কে স্কায়ার-২ হলে সম্পন্ন হয়। সমাবেশে প্রধান অতিথি ছিলেন উত্তর পতেঙ্গার সাবেক কাউন্সিলর ও আঃ লীগ সভাপতি হাজী আব্দুল বারেক কোং, প্রধানবক্তা ছিলেন চট্টগ্রাম প্রাইমোভার শ্রমিক ইউনিয়ন সাবেক সাঃসম্পাদক ও শ্রমিক ফেডারশনের আ লিক নেতা মোঃ হুময়ান কবির।

বক্তব্য রাখেন কেইপিজেড গামের্ন্টস শ্রমিক নেতা মোঃ সারোয়ার, মোঃ রাসেল, পতেঙ্গা প্রাইমোভার শ্রমিক’র সাবেক সভাপতি মোঃ জালাল,যুবলীগ নেতা মোঃ ইকবাল হোসেন,জাবেদ,টিপু, রহিম সহ ট্রেইলার শ্রমিক নেতাগন। সমাবেশ শেষে এক বিক্ষোভ মিছিল কাটগড় হয়ে ওসিএল ডিপো ঘুরে সভাস্থলে এসে শেষ হয়।
দিনব্যাপি মে দিবসের সমাবেশে বক্তারা বলেন, শ্রমিকদের অধিকার আদায় কখনোই আন্দোলন ছাড়া হয়নি হবেও না। দেশের সকল উন্নতিতে শ্রমিকের সম্পৃক্ততা থাকতেই হবে। সমাবেশ থেকে ন্যায্য মজুরী ১৬হাজার টাকা নির্ধারণ, কারণ ছাড়া শ্রমিক ছাটাই,নির্যাতন এবং শ্রমনীতি নতুন ভাবে প্রনয়ন , শ্রমিক প্রতিনিধি নির্বাচনে শিল্প-শ্র্র্রমনীতি মানা এবং প্রাইমোভার গাড়ীতে দৈনিক এক লিটার তেলের খরচ মালিক পক্ষ কে বহন করতে জোর দাবি তুলেন।

এছাড়া বন্দরটিলা শাহপ্লাজা চত্বরে বাসদের শ্রমিক ফ্রন্টের শ্রমিক সভা,ইসলামী শ্রমিক আন্দোলনের বিশাল বিক্ষোভ মিছিল, জাতীয় শ্রমিক পাটির সভা ও র‌্যালি -সেমিনার এবং পরিবহন শ্রমকি সংগঠনের সংহতি আলোচনা সভা,বন্দরের সল্টগোলায় চট্টগ্রাম প্রাইমোভার শ্রমিক ইউনিয়নের শ্রমিক সমাবেশ অনুষ্টিত হয় বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email