পটুয়াখালীতে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব অনুষ্ঠিত

 

জাহিদ রিপন, পটুয়াখালী প্রতিনিধি ॥ 

বর্নাঢ্য আয়োজনে পটুয়াখালীতে শুরু হয়েছে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব। আজ শনিবার বিকেলে শ্রী শ্রী রাধা গোবিন্দ মন্দির (ইসকন)-এ ৭ দিন ব্যাপী এ উৎসবের উদ্বোধন করেন পুলিশ সুপার মঈনুল হাসান। এসময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট নুরুল হাফিজ ও অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজুর রহমান।

পরে মন্দির প্রাঙ্গন থেকে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথটি যাত্রা শুরু করে শহর প্রদক্ষিন করে। এছাড়া পুরান বাজার শ্রী শ্রী মদন মোহন জিউর আখড়া বাড়ি থেকে জগন্নাথ দেবকে নিয়ে আরো একটি রথ বের হয়ে শহর প্রদক্ষিন করে। সনাতন ধর্মাবলম্বী হাজারো নর-নারীর ঢল নামে রাস্তায়। কথিত আছে ভক্তদের দর্শন দানের উদ্দেশ্যে শ্রী শ্রী জগন্নাথ দেব প্রতি বছর এই তিথিতে নগর পরিভ্রমনে বের হন।

উৎসব উপলক্ষে আজ সকালে বৈদিক অগ্নিহোত্র যজ্ঞ ও গীতাপাঠের আয়োজন করে ইসকন কর্তৃপক্ষ এবং সাতদিন ব্যাপী এ উৎসবে হরিনাম সংকৃর্ত্তন, সাংস্কৃতিক অনুষ্ঠান, কুইজ প্রতিযোগীতা সহ রয়েছে তাদের নানা আয়োজন।

শাস্ত্রমতে এই তিথিতে শ্রী শ্রী জগন্নাথ দেব আপন আলয় হতে রথে চড়ে মাসির বাড়ি বেড়াতে যান। বিশ্ব শান্তির উদ্দেশ্যে হাজার হাজার সনাতন ধর্মাবলম্বী এ উৎসবটি পালন করেন।

আগামী ৭ দিন পরে মাসির বাড়ি থেকে জগন্নাথ দেব আপন আলয়ে ফিরবেন তখন হবে উল্টো রথ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email