নোবেল নিতে যদি টাকা খরচ করতে হয়, সে টাকার পুরস্কার দরকার নেই : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নোবেল পুরস্কার দরকার নেই। এ ধরনের প্রবৃত্তি আমার নেই। এছাড়া লবিস্ট রাখার মতো আর্থিক সামর্থ্যও আমার নেই। আর লবিস্ট রেখে নোবেল পুরস্কার নিতে হবে এটার দরকার নেই। এ প্রক্রিয়ায় নোবেল চাই না। বুধবার গণভবনে ভারত সফর শেষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নোবেল পুরস্কার পাওয়ার জন্য প্রক্রিয়া শুরু বা লবিস্ট নিয়োগের বিষয়ে সমকাল সম্পাদক গোলাম সারওয়ার এর প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী আরও বলেন, নোবেল নিতে যদি টাকা খরচ করতে হয় সে টাকা সেখানে নয়, প্রয়োজনে গরিবদের দিয়ে দেব। রোজা ও ঈদ উপলক্ষে রোহিঙ্গারা কী কী খাবে সে ব্যাপারেও চিন্তাভাবনা করা হয়েছে। তাদের সহযোগিতা করা হচ্ছে। রোজায় যাতে তারা নিয়মিত চাল ডাল পায় সে ব্যবস্থা করা হয়েছে। ঈদ উপলক্ষে রোহিঙ্গাদের নগদ টাকা দেয়া হবে, সে ব্যবস্থাও করা হয়েছে।

প্রসঙ্গত, গত ২৫ মে দুই দিনের সরকারি সফরে কলকাতা যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যৌথভাবে শান্তিনিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশে ভবন’ উদ্বোধন করেন। এছাড়া প্রধানমন্ত্রী পশ্চিম বঙ্গের আসানসোলে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে থেকে সম্মানসূচক ডি-লিট (ডক্টর অফ লিটারেচার) ডিগ্রি গ্রহণ করেন। সফরে শেখ হাসিনা পশ্চিম বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করেন। পাশাপাশি প্রধানমন্ত্রী এই সফরে বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরে স্মৃতিবিজড়িত ‘জোড়াসাঁকো ঠাকুর বাড়ি’ এবং কলকাতায় ঐতিহাসিক ‘নেতাজী সুভাষ চন্দ্র বসু’ জাদুঘর পরিদর্শন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email