মোদির নেতৃত্বে দেশ ভুল পথে এগোচ্ছে ভারত

নরেন্দ্র মোদির বিভিন্ন নীতির কড়া সমালোচনায় নোবেল বিজয়ী অমর্ত্য সেন

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিভিন্ন নীতির কড়া সমালোচনা করলেন নোবেল বিজয় অর্থনীতিবিদ অমর্ত্য সেন। রোববার তিনি বলেন, মোদির সময়ে দেশ ভুল দিকে এগোচ্ছে। খবর দৈনিক আনন্দবাজার।

গতকাল রোববার (৮ জুলাই) নয়াদিল্লিতে অর্থনীতিবিদ জঁ দ্রেজের সঙ্গে যৌথভাবে লেখা ‘অ্যান আনসার্টেন গ্লোরি: ইন্ডিয়া এন্ড ইটস কন্ট্রাডিকশন’ বইয়ের হিন্দি অনুবাদ, ‘ভারত অউর উসকে বিরোধাভাস’-এর আনুষ্ঠানিক প্রকাশ অনুষ্ঠানে এসব কথা বলেন অমর্ত্য সেন।

অমর্ত্য সেনের মতে, গত চার বছরে দেশ ‘ভুল দিকে বিরাট লাফ দিয়েছে’! যার জেরে উপমহাদেশে পাকিস্তানের পরেই ভারত এখন দ্বিতীয় নিকৃষ্ট দেশ!
বিজেপির শাসনকালের সমালোচনায় অমর্ত্য সেন বলেন, পরিস্থিতি খুব খারাপ হয়েছে। ২০১৪-র পর থেকে ভুল দিকে বিরাট লাফ দিয়েছে। আর্থিক উন্নতিতে দ্রুততম হয়েও আমরা পিছনের দিকে যাচ্ছি।

বিষয়টি ব্যাখ্যা করতে গিয়ে তিনি জানান, বিশ বছর আগেও এই অঞ্চলের ছয়টি দেশের মধ্যে ভারত ছিল দ্বিতীয় সেরা, শ্রীলঙ্কার পরেই। এখন দ্বিতীয় নিকৃষ্ট! আমাদের নিকৃষ্টতম হওয়া থেকে বাঁচিয়ে দিয়েছে পাকিস্তান!

মোদি ও বিজেপি সম্পর্কে প্রকাশ্যেই বহুবার নিজের বিরুদ্ধমত তুলে ধরেছেন অমর্ত্য সেন। সে কারণে বিজেপির একাধিক নেতা তাকে বিভিন্নভাবে আক্রমণও করেছেন।

মুকিম // সোমবার , ০৯ জুলাই ২০১৮, ২৫ আষাঢ় ১৪২৫, ২৪ শাওয়াল ১৪৩৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email