নদী রক্ষা ও দখল-দূষণ রক্ষায় জেলা প্রসাশকদের কঠোর নির্দেশনা দিয়েছে সরকার: নৌমন্ত্রী

নিউজ ডেস্কঃ সরকারের চেয়ে প্রভাবশালী কেউ নেই। তাই নদী রক্ষা ও দখল-দূষণ রক্ষায় জেলা প্রসাশকদের কঠোর নির্দেশনা দিয়েছে সরকার।

জেলা প্রশাসক সম্মেলনে নৌপরিবহন মন্ত্রণালয় বৃহস্পতিবার (২৬ জুলাই) সকালে এই নির্দেশনা দিয়েছে বলে সচিবালয়ে জানিয়েছেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান।

তিনি বলেন, চারদলীয় জোট সরকার দেশের নৌপথ ধ্বংস করে দিয়েছিলো। আমরা নদী খননের মাধ্যমে তা উদ্ধারের চেষ্টা করছি। এরমধ্যে প্রায় দেড় হাজার কিলোমিটার নৌপথ খননের মাধ্যমে পুনরুদ্ধার করা হয়েছে। তারপরও দেখা যাচ্ছে অবৈধ বালু উত্তোলনের মাধ্যমে নৌপথ ধ্বংস করা হচ্ছে। নদীর পাড় ভেঙে যাচ্ছে। নদী তার গতিপথ হারাচ্ছে, পাল্টাচ্ছে। এভাবে নদীকে ধ্বংস করা হচ্ছে। আমরা এসব রোধে জেলা প্রশাসকদের দায়িত্ব ও কঠোর হতে নির্দেশ দিয়েছি।

তিনি আরও বলেন, নদীর দখল ও দূষণ রোধে ব্যবস্থা নেওয়ার দায়িত্বও জেলা প্রশাসকদের দেওয়া হয়েছে। একইসঙ্গে নদী রক্ষায় নদীপাড়ের মানুষকে সচেতন করতে নদীর পাড় সংরক্ষণ, সীমানা নির্ধারণ, নদী পাড়ে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন, মানববন্ধন আয়োজন ও সংশ্লিষ্ট জনগণকে সম্পৃক্ত করার নির্দেশনা দিয়েছি। তাদের বলেছি মানুষের মধ্যে মৌলিক সচেতনতা বাড়ানোর মাধ্যমে এটা বোঝানো যে, নদীই বাংলাদেশের প্রাণ, অর্থনীতির মূল শক্তি, ও প্রবাহপথ। তাই যতো প্রভাবশালীই হোক না কেনো নদী রক্ষায় সবার বিরুদ্ধেই ব্যবস্থা নিতে হবে।

আমিরুল মুকিম// বৃহস্পতিবার, ২৬ জুলাই ২০১৮// ১১ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email