নজরুলের দ্রোহের চেতনা বুকে ধারণ করে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে এগিয়ে যেতে হবে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্ম-জয়ন্তীতে বক্তারা

কুতুব উদ্দিন রাজু-চট্টগ্রাম :

চির বিদ্রোহী , চির বিপ্লবী, সাম্যের কবি ও দ্রোহের কবি কাজী নজরুল ইসলাম বাংলা সাহিত্য ও বাঙালি জাতির পুরোধা। বাংলা ও বাঙালির অজেয় কালধারা এবং সভ্যতা ও সংস্কৃতির বরপুত্র ছিলেন কালজয়ী মহাত্মা কবি নজরুল । সাহিত্য ও সংস্কৃতির প্রতিটি শাখা প্রশাখায় যার সাহসী পদচারণা তিনিই কবি নজরুল। আজীবন যিনি সাম্প্রদায়িকতা, পরাধীনতা, শোষণ, বঞ্চনা ও নির্যাতনের বিরুদ্ধে লেখনির মাধ্যমে জেগে উঠতেন তিনিই কবি নজরুল। বঙ্গবন্ধু গর্জে ওঠতেন কণ্ঠে আর নজরুল গর্জে ওঠতেন প্রতিবাদের ভাষা নিয়ে কবিতায় আর গানে। নজরুল আর বঙ্গবন্ধু আজীবন বাঙালির মুক্তির জয়গান গেয়েছেন। তাই আগামী প্রজন্মকে সাথে করে নতুন বিশ্বকে জাগাতে নজরুলের দ্রোহের চেতনা বুকে ধারণ করে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে এগিয়ে যেতে হবে। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মজয়ন্তীর আলোচনায় বক্তারা একথা বলেন।
বাংলাদেশ অনলাইন সাংবাদিক পরিষদ চট্টগ্রাম বিভাগীয় শাখা, সিটিজি পোস্ট ডট কম ও মাসিক মৌচাক এর উদ্যোগে শুক্রবার (২৫ মে ২০১৮) বিকাল ৫টায় নগরীর মোমিন রোডস্থ চট্টগ্রাম অনলাইন প্রেস ক্লাব মিলনায়তনে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মজয়ন্তী উপলক্ষে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথি ছিলেন বিজিএমইএ এর সাবেক পরিচালক, ওয়েল গ্রুপের পরিচালক ও বিশিষ্ট রাজনীতিবিদ সৈয়দ মো: নজরুল ইসলাম। প্রধান আলোচক ছিলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম গবেষণা সংসদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা কবি জাহাঙ্গীর আলম চৌধুরী। সিটিজি পোস্ট ডট কমের ব্যবস্থাপনা সম্পাদক মো: জামাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনায় বিশেষ অতিথি ছিলেন ফুলকলি ফুড প্রোডাক্টস লিঃ এর জিএম এম এ সবুর, বিশিষ্ট নাট্যজন সজল চৌধুরী, জাতীয় কবিতা পরিষদ চট্টগ্রামের সভাপতি আরিফ চৌধুরী, চট্টগ্রাম অনলাইন প্রেস ক্লাবের সভাপতি অধ্যক্ষ মুকতাদের আজাদ খান, ডিজিটাল বাংলাদেশ পাবলিসিটি কাউন্সিলের সিনিয়র সহ-সভাপতি মো: জসিম উদ্দিন চৌধুরী, বাংলাদেশ মানবাধিকার কমিশন চান্দগাঁও থানা শাখার সভাপতি আজম খান, কবি ও গীতিকার ইমরান ফারুকী, বিজয় ৭১ এর সাধারণ সম্পাদক আর কে রুবেল।
সভায় বক্তরা বলেন নজরুল আজীবন সংগ্রম করেছেন শোষন মুক্তির। বাঙালির পরাধীনতার শেকল ভাঙ্গার স্বপ্ন দেখতেন নজরুল। বক্তারা বলেন নজরুল ছিলেন সাম্যের কবি, দ্রোহের কবি ও প্রেমের কবি। সাহিত্য ও সংস্কৃতির প্রতিটি শাখা প্রশাখায় নজরুল ছিলেন কালজয়ী। বাংলা ও বাঙালির হৃদয়ে আজীবন চির স্মরণীয় হয়ে থাকবেন জাতীয় কবি কাজী নজরুল। সিটিজি পোস্ট ডট কমের সম্পাদক স ম জিয়াউর রহমানের সঞ্চালনায় বক্তব্য রাখেন মহিউদ্দিন ওসমানী, রূপন দত্ত, সি আর বিধান বড়–য়া, সোমিয়া সালাম, এস এম জাকারিয়া, প্রবীর দাশ পূজন, এস এম সোহেল, সৈয়দা শাহানা আরা বেগম, জোবায়ের হোসেন, প্রকৌশলী টিকে সিকদার, অধ্যক্ষ রতন দাশ গুপ্ত, সোহেল তাজ, আব্দুর রাজ্জাক,আসিফ ইকবাল, রায়হানুল ইসলাম, আবুল হোসেন, খোকন দাশ, রফিকুল আলম বাপ্পী, ছাএনেতা মোঃ দেলোয়ার হোসেন,সাইমন নজরুল, মোহরম আলী সুজন, মোঃ কুতুব উদ্দিন রাজু, মাহাবুবুল আলম, সুমন চৌধুরী, হারুন উর রশীদ, ইমরান সোহেল প্রমুখ।

Attachments area

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email