নগরীর নন্দকাননে বৌদ্ধ ধর্মাবলম্বীদের শান্তি শোভাযাত্রা

চট্টগ্রামে ধর্মীয় ভাবগাম্ভীর্য ও দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে মহামতি গৌতম বুদ্ধের জন্ম, বুদ্ধত্বলাভ ও মহাপরিনির্বাণের ত্রি-স্মৃতি বিজরিত ‘বুদ্ধ পূর্ণিমা’ পালন করছেন বৌদ্ধ ধর্মাবলম্বীরা। কর্মসূচির মধ্যে রয়েছে- শান্তি শোভাযাত্রা, জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, বুদ্ধপূজা, পঞ্চশীল ও অষ্টশীল গ্রহণ, মোমবাতি প্রজ্জ্বলন ও ধর্মীয় আলোচনা সভা।

বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে রোববার (২৯ এপ্রিল) সকাল সাড়ে ৯টা বাংলাদেশ বৌদ্ধ সমিতির উদ্যোগে নগরীর নন্দনকানন বৌদ্ধবিহার থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এর আগে বেলুন ও পায়রা উড়িয়ে শোভাযাত্রার উদ্বোধন করেন চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন।

শোভাযাত্রায় বিভিন্ন বৌদ্ধ ধর্মীয় সংগঠন ও সামাজিক সংগঠন অংশ নেয়। এর মধ্যে বাংলাদেশ বৌদ্ধ সমিতি, বৌদ্ধ সমিতি (যুব), বৌদ্ধ সমিতি (মহিলা), বাংলাদেশ বুডিস্ট ডক্টরস অ্যাসোসিয়েশন, বুডিস্ট ইয়ুথ ফেস্টিভাল গ্রুপ, অর্হৎ বনভান্তে সদ্ধর্ম উন্নয়ন উপাসক-উপাসিকা পরিষদ, কন্হক বুডিস্ট ইউনিটি, ত্রিরত্ন সংঘ উল্লেখযোগ্য সংগঠনের সদস্যরা এতে অংশ নেন।

নগরীর কাতালগঞ্জ বৌদ্ধবিহার, দেবপাহাড় পূর্ণাচার আন্তর্জাতিক বৌদ্ধবিহারসহ নগরীরর সকল বৌদ্ধবিহারেও নানা কর্মসূচি পালিত হচ্ছে। কর্মসূচির মধ্যে রয়েছে- অষ্টবিংশতি বুদ্ধপূজা, শীল গ্রহণ, পিণ্ডদান, ভৈষজ্য দান ইত্যাদি।

এছাড়া বিকেল ৪টায় অনুষ্ঠিত হবে সূত্রপাঠ ও একক সদ্ধর্মদেশনা। একক সদ্ধর্মদেশনা করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের সহযোগী অধ্যাপক, প্রাবন্ধিক, লেখক ও গবেষক ড. জ্ঞানরত মহাস্থবির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email