আজ ঢাকায় আসছেন বিশ্বব্যাংক প্রেসিডেন্ট, যাবেন রোহিঙ্গা ক্যাম্পেও

তিনদিনের সফরে ঢাকায় আসছেন বিশ্বব্যাংক প্রেসিডেন্ট

বিশ্বব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিম তিনদিনের সফরে আজ শনিবার বিকেলে ঢাকায় আসছেন। সফরকালে তিনি বাস্তুচ্যুত রোহিঙ্গাদের পরিস্থিতি সরেজমিন দেখতে কক্সবাজার যাবেন।

জিম ইয়ং কিম এই সফরে রোহিঙ্গাদের মানবউন্নয়নে বিশ্বব্যাংকের পক্ষ থেকে বড় অনুদানের ঘোষণা দেবেন বলে আশা করা হচ্ছে।

রোহিঙ্গাদের সহায়তায় বিশ্বনেতাদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আহ্বান জানানোর পরই মূলত আন্তর্জাতিক ফোরাম ও দাতা সংস্থার প্রধানরা বাংলাদেশ সফর শুরু করেছেন, বলে জানিয়েছে ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয়।

গত এপ্রিলে ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংক ও আইএমএফের বসন্তকালীন বৈঠকে নির্যাতিত রোহিঙ্গাদের সাহায্যের প্রতিশ্রুতি দেয় বিশ্বব্যাংক। একই সঙ্গে অন্যান্য দাতা সংস্থা ও দেশ যৌথভাবে সাহায্যের আশ্বাস দিয়েছে।

বিশ্বব্যাংক ঘোষণা দিয়েছিল, ৫০ কোটি ডলার অনুদান দেবে রোহিঙ্গাদের পুনর্বাসনে। যদিও ওই অর্থ এখনও পায়নি বাংলাদেশ।

সম্প্রতি বিশ্বব্যাংকের একটি মিশন বাংলাদেশ সফরে এসে রোহিঙ্গা শিবির পরিদর্শন করে গেছে। এরপর একটি প্রতিবেদন তৈরি করে ওয়াশিংটনে বিশ্বব্যাংকের প্রধান কার্যালয়ে জমা দেয়। ওই প্রতিবেদনের সুপারিশের আলোকে প্রাথমিকভাবে ১০ কোটি ডলার দিতে সম্মত হয়েছে সংস্থাটি।

কূটনৈতিক সূত্র মতে, এর আগে আন্তর্জাতিক দারিদ্র্য দিবস উপলক্ষে গত বছরের জুনে প্রথম ঢাকা সফর করেছিলেন বিশ্বব্যাংকের বর্তমান প্রেসিডেন্ট। বাংলাদেশে দারিদ্র্য বিমোচনে অভূতপূর্ব সাফল্য অর্জনের স্বীকৃতি দিতে তখন ঢাকায় আসেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email