চাইল্ড কেয়ারে শিশু বদলের ঘটনায় সেই মাকে সান্তনা দিলেন সিভিল সার্জন

আপনার মেয়ের ভালোর জন্য যা যা করা দরকার আমরা করব। চিকিৎসকরা এনআইসিইউ থেকে স্থানান্তরের উপযোগী বললেই আমরা তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে নিয়ে যাব। স্বাস্থ্য বিভাগ ঘটনাটির নিরপেক্ষ তদন্ত করছে। এরপর ব্যবস্থা নেব।’

বৃহস্পতিবার (১৯ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় পুলিশি হস্তক্ষেপে উদ্ধার হওয়া রোকসানা আকতারের শিশুকে দেখতে এসে এসব কথা বলেন সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী। মঙ্গলবার (১৭ এপ্রিল) নগরের প্রবর্তক মোড়ের বেসরকারি ‘চাইল্ড কেয়ার’ হাসপাতালে নবজাতক বদলে অপর এক শিশুর মরদেহ দেওয়ার এ ঘটনা ঘটে। পরদিন সকাল সাড়ে ১০টায় শিশুটিকে উদ্ধার করে বেসরকারি রয়েল হাসপাতালের এনআইসিইউতে ভর্তি করা হয়।

সিভিল সার্জন অপেক্ষমাণ সাংবাদিকদের বলেন, আমি মানবিক দৃষ্টিকোণ থেকে শিশুটির চিকিৎসার খোঁজ নিতে এসেছি। ডাক্তারদের সঙ্গে কথা বলেছি। ৪৮ ঘণ্টা পর্যবেক্ষণে রাখা হয়েছে। এরপর আবার সিদ্ধান্ত হবে। শিশুটির মা’কে সান্ত্বনা দিয়েছি। তার ওপর অনেক অনেক ঝড় গেছে। স্বাস্থ্য বিভাগের তিন সদস্যের তদন্ত টিম কাজ শুরু করেছে। শিশুর মা ও স্বজনদের সঙ্গে কথা বলেছে। আগামীকাল সকাল ১০টায় প্রতিবেদন জমা দেবে। এরপর সুপারিশ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক।
রয়েল হাসপাতালে রোকসানা আকতারকে সান্ত্বনা দেন সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী

সিভিল সার্জনের সঙ্গে ছিলেন ডেপুটি সিভিল সার্জন ডা. হুমায়ুন কবির, ডা. নুরুল হায়দার ও ডা. মো. ওয়াজেদ চৌধুরী অভি, রয়েল হাসপাতালের এনআইসিইউর তত্ত্বাবধায়ক ডা. অজয় কুমার দে, বাংলাদেশ মানবাধিকার কমিশনের বিশেষ প্রতিনিধি আমিনুল হক বাবু, সহ-সভাপতি আসাদুজ্জামান খান ও মানবাধিকার কর্মী আবদুল হাকিম।

ডা. অজয় কুমার দে জানান, শিশুটির কিছুটা উন্নতি হয়েছে। তবে এ ধরনের নবজাতকের ঝুঁকি থেকেই যায়। আমরা শিশুর স্বজনদের চাহিদা অনুযায়ী বিশেষজ্ঞ চিকিৎসকদের তত্ত্বাবধানে আন্তরিকভাবে চিকিৎসাসেবা দিচ্ছি।

আমিনুল হক বাবু সিভিল সার্জনের উদ্দেশে বলেন, এ ধরনের ঘটনার যাতে পুনরাবৃত্তি না ঘটে সে জন্য কঠোর ব্যবস্থা নিতে হবে। রোকসানা আকতার ও তার পরিবারের সদস্যদের মানসিক, আর্থিক ও শারীরিক যে ক্ষতি হয়েছে তার দায় অবশ্যই চাইল্ড কেয়ার কর্তৃপক্ষকে নিতে হবে। একই সঙ্গে শিশুটির যাবতীয় চিকিৎসার খরচও চাইল্ড কেয়ারকে দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email