চট্টগ্রাম বন্দর ছাড়া অর্থনৈতিক লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব নয়: ড. হোসেন জিল্লুর রহমান

বাণিজ্য নগরী বা বাণিজ্যিক রাজধানী বলা হলেও চট্টগ্রামে কাঙ্ক্ষিত উন্নয়ন না হওয়ায় পিছিয়ে পড়ছে বলে মন্তব্য করেছেন তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান।

তিনি বলেন, দেশের যে বন্দর দিয়ে ৯২ শতাংশ আমদানি-রপতানি বাণিজ্য সম্পন্ন হয় সেই চট্টগ্রাম বন্দরে কাঙ্ক্ষিত উন্নয়ন হয়নি। এতে দেশের সামগ্রিক অর্থনীতি পিছিয়ে পড়েছে।

এজন্য রাজনৈতিক অমনোযোগকে দায়ী করে তিনি বলেন, দেশ যখন স্বাধীন হচ্ছে তখনও ঢাকা-চট্টগ্রামের অবস্থান ছিল এক এবং দুই। এখনও তাই আছে। কিন্তু এক এবং দুইয়ের মধ্যে ব্যবধান বেড়েছে বহুগুণ।

শনিবার(২৪মার্চ) দুপুরে ড.হোসেন জিল্লুর রহমান চট্টগ্রাম ক্লাবে অনুষ্ঠিত এক সেমিনারে এসব কথা বলেন। ‘সংকটে বন্দর উত্তরণের উপায়’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে বাংলাদেশ শিপার্স কাউন্সিল।

দেশে বিনিয়োগ বাড়লেও এর সুফল মিলছে না উল্লেখ করে তিনি বলেন, বিনিয়োগ বলতে টাকা এবং কংক্রিটকে বোঝানো হচ্ছে। এখানে সবার নজর। ফলে সুফল পাওয়া যাচ্ছে না। উদাহরণ দিয়ে তিনি বলেন, ঢাকা-চট্টগ্রাম চার লেন করা হয়েছে। কিন্তু যাত্রার সময় কমেনি, যানজটও কমেনি। আরও বেড়েছে।

তিনি বলেন, একটি উন্নত পোর্টের আলোচনা করলেই হবে না। একই সাথে নগরীর আলোচনাও করতে হবে। পোর্টের সঙ্গে সঙ্গে যদি নগরী গড়ে না ওঠে তবে এর সুফল পাওয়া যাবে না। কারণ কোন একটি সংস্থার প্রধান কার্যালয় এখানে হলে শীর্ষ কর্মকর্তাদের বসবাসের সব সুযোগ সুবিধা এখানে থাকতে হবে। না হলে এখানে তারা আসবে না। সে কারণেই সিঙ্গাপুর কেবল বিশ্বের সেরা বন্দর নয়, সেরা নগরীও।

‘সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে মন্ত্রণালয়ের সুস্পষ্ট রাজনৈতিক অমনযোগের একটা বাস্তবতা দেখতে পাচ্ছি। ফলে কেবল চট্টগ্রাম বন্দর নয়, চট্টগ্রাম সিটিও পিছিয়ে পড়ছে। চট্টগ্রাম বন্দর বনাম পায়রা বন্দর এভাবে দেখার কোন অবকাশ নেই। চট্টগ্রাম বন্দর ছাড়া অর্থনৈতিক লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব নয়। দেশে আরও অনেক বন্দর হতে পারে। কিন্তু চট্টগ্রাম বন্দরকে নিয়েই এগিয়ে যেতে হবে। কারণ নতুন বন্দর হতে সময় লাগবে।’

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও একুশে টেলিভিশনের প্রধান সম্পাদক মনজুরুল আহসান বুলবুল বলেন, চট্টগ্রাম বন্দরের উন্নয়ন মানে দেশের উন্নয়ন। প্রাকৃতিভাবে এর অবস্থান চট্টগ্রামে হলেও সুফল পাচ্ছে সারাদেশের মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email