চট্টগ্রাম কাস্টম হাউজে রাজস্ব দাড়ালো প্রায় ৪২ হাজার কোটি টাকা

 নাহিদ সেকান্দার ,চট্টগ্রাম:

দেশে দূর্যোগময় করোনার মধ্যেও প্রায় ৪১ হাজার ৭৬৭ কোটি টাকা রাজস্ব আদায় করেছে চট্টগ্রাম কাস্টম হাউস কর্তৃপক্ষ। বিগত ২০১৯-২০ অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) প্রতিষ্ঠানটিকে লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দিয়েছিল ৫৮ হাজার ২৯৮ কোটি টাকা আদায়ের।তবে কম আদায় হয়েছে ১৬ হাজার ৫৩১ কোটি টাকা, যা ২৮ দশমিক ৩৬ শতাংশ দাঁড়ায়। এ বিষয়ে কাস্টম হাউসের কমিশনার ফখরুল আলম নাগরিক নিউজ বিডিকে বলেন, করোনারা প্রভাবে বিশ্ব অর্থনীতিতে যে ধাক্কা লেগেছে তার বড়ই প্রভাব পড়েছে কাস্টম হাউসের রাজস্ব আদায়েও। সেক্ষেত্রে বিশ্ববাজারে স্বর্ণ ছাড়া জ্বালানি তেলসহ প্রায় সব পণ্যের দাম কমে গেছে এর ফলে আমরা যে পণ্যের মূল্যের ওপর শুল্ককর ধার্য করি তা কমে গেছে। আবার আমদানিকারকরা পণ্য আমদানি করে বন্দরে আনলেও ছাড়িয়ে না নেওয়ার কারণে চালানের বিল এন্ট্রি জমা পড়েনি, শুল্কায়ন হয়নি, রাজস্বও জমা হয়নি। অার আমরা অামাদের সাধ্যমতো চেষ্টা করেছি রাজস্ব আদায়, চোরাচালান, শুল্কফাঁকি, মিথ্যাঘোষণা রোধ করতে।

এছাড়াও করোনার প্রভাবে অর্থনীতিতে ধাক্কা এখন নয় এর অাগের অর্থবছরেও (২০১৮-১৯) রাজস্ব আদায় কম হয়েছে যা ঐ বছরে ১ হাজার ৮১০ কোটি টাকা, ৪ দশমিক ১৫ শতাংশ। এবং ওই বছর রাজস্ব আদায় হয়েছিল ৪৩ হাজার ৫৭৭ কোটি ৩৫ লাখ টাকা। এছাড়াও বিভিন্ন মাধ্যমে জানা যায় যে, এই অর্থ বছরের শেষ মাস জুনে আদায়ের লক্ষ্য ছিলো ৪ হাজার ৫৭১ কোটি ৪৯ লাখ টাকা। কিন্তু আদায় হয় ৪ হাজার ১৭১ কোটি ১৫ লাখ টাকা, যা ৮ দশমিক ৭৬ শতাংশ কম।

তবে এটা আগের অর্থবছরের জুনের চেয়ে ৩৫ দশমিক ৮৯ শতাংশ বেশি। তখন আদায় ছিলো ৩ হাজার ৬৯ কোটি ৪১ লাখ টাকা। অর্থবছরের শেষ দিন গত ৩০ জুন কাস্টম হাউসের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিলো ১৬৯ কোটি ২০ লাখ টাকা। কিন্তু আদায় বেড়ে দাঁড়ায় ৩০০ কোটি ৪৬ লাখ টাকা। যা ২০১৮-১৯ অর্থবছরের শেষ দিনের চেয়ে ৪৩ দশমিক ৪৫ শতাংশ বা ৯১ কোটি টাকা বেশি। তাই কাস্টম হাউস আমদানির ওপর আয়কর আদায় করলেও তা সঠিক ভাবে আদায় হয় নি।

নাগরিক নিউজ/ নাহিদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email