খালেদা জিয়া কারাগারে যেসব সুবিধা ভোগ করতে পারবে

প্রথম শ্রেণির বন্দি হিসেবে কারাগারে সব ধরনের সুবিধা পাবেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। তবে সাবেক প্রধানমন্ত্রী হিসেবে তার চাহিদাকেও গুরুত্ব দেওয়া হবে বলে জানিয়েছে কারা সূত্র।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) ৫ বছরের কারাদণ্ডাদেশ ঘোষণার পর খালেদা জিয়াকে রাখা হয়েছে রাজধানীর নাজিম উদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারের অফিস ভবনে। মূল ফটক দিয়ে ঢুকে বামেই সিনিয়র জেল সুপারের যে অফিস কক্ষ ছিল, সেখানেই তাকে রাখা হয়েছে বলে জানিয়েছেন কারা কর্মকর্তারা।

প্রথম শ্রেণির (ডিভিশন) বন্দি হিসেবে জেল কোড অনুযায়ী যেসব আসবাব দেওয়া দরকার, সেগুলো তাকে দেওয়া হয়েছে। এরপর তার বাড়তি চাহিদা থাকলে তাও দেওয়া হবে। তবে সেটা নিজ খরচে রাখতে হবে।

কারা সূত্র জানায়, তার কক্ষে বিভিন্ন আসবাবপত্রের সঙ্গে থাকবে টেলিভিশন ও ফ্যান। বর্তমানে সেখানে কোনও এয়ার কন্ডিশন না থাকলেও খাটসহ বিভিন্ন আসবাব রয়েছে। একজনকে থাকতে হলে যা যা দরকার, সবই আছে সেখানে। তার বাড়তি চাহিদা থাকলে সেটাও কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে বিধি অনুযায়ী তিনি সেই চাহিদা পূরণ করতে পারবেন। খাবারের তালিকায় সরু চালের ভাত, মাছ, মাংস, ডিম সবই থাকবে। তিনি চাইলে বিধি অনুযায়ী প্রয়োজনে বাইরের খাবারও তাকে সরবরাহ করা যেতে পারে। তবে তিনি পেঁপে দিয়ে তৈরি তরকারি কিংবা পেঁপের জুস খেতে বেশি পছন্দ করেন বলে জানান এক কারা কর্মকর্তা। এছাড়া সকালে রুটি, সবজি ও ডিম খেতে পছন্দ করেন। তার দেখাশোনা করার জন্য একজন নারী বন্দিকে দেওয়া হয়েছে বলেও জানান ওই কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email