খালেদা জিয়ার চিকিৎসার বিষয়ে আইনের ব্যত্যয় ঘটিয়ে কিছু করার ক্ষমতা সরকারের নেই: আইনমন্ত্রী

জেল কোড বলতে যে আইন আছে তা আসামি জন্য প্রযোজ্য হয়ে যায়। বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার চিকিৎসার বিষয়ে আইনের ব্যত্যয় ঘটিয়ে কিছু করার ক্ষমতা সরকারের নেই। জেল কোডে যা আছে তার থেকে বেশি কিন্তু ওনি (খালেদা জিয়া) এখনই পাচ্ছেন। বললেন আইনমন্ত্রী আনিসুল হক।
আজ(বুধবার) রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে সহকারী জজদের ৩৭তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

আইনমন্ত্রী বলেন, এ ব্যাপারে অনেক আলাপ-আলোচনা হয়েছে, অনেক কথা বলা হয়েছে। আমাদের দিক থেকে যে বক্তব্য সেটা অত্যন্ত স্পষ্ট, আমরা আইনের মাধ্যমে এগুচ্ছি।

তিনি বলেন, ‘যখন একটা আদালত কাউকে শাস্তি দেন এবং সে কারাগারে যায়। তার সঙ্গে সঙ্গে জেল কোড তার জন্য জন্য প্রযোজ্য হয়ে যায়। সেই ক্ষেত্রে জেল কোডের ব্যত্যয় ঘটানো বা আইনের ব্যত্যয় ঘটানোর কোনো কারণ এখনও উদ্ভব হয়নি। আইনের ব্যত্যয় ঘটিয়ে কিছু করার ক্ষমতা সরকারের নেই।

আনিসুল হক বলেন, আপিল বিভাগের বিচারক সংকট আছে এ কথার সঙ্গে আমি একমত নই। বহুবছর পাচঁজন বিচারক দিয়ে আপিল বিভাগ চলেছে। যদিও এর আগে আপিলে সাতজন বিচারক ছিলেন। বর্তমানে মামলার সংখ্যা কিন্তু কমে আসছে। একেবারেই সংকট আছে সেই ক্ষেত্রে আমি দ্বিমত পোষণ করি। তারপরেও আপিল বিভাগে শিগগিরই নিয়োগ দেয়া হবে।

সহকারী বিচারকদের উদ্দেশ্যে আইনমন্ত্রী বলেন, বিচারপ্রার্থীদের ন্যায় বিচার প্রাপ্তিতে আন্তরিকতার সঙ্গে কাজ করে যেতে হবে। ন্যায়, সততা ও দক্ষতার সঙ্গে আপনাদের কাজ করতে হবে।

বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি খোন্দকার মুসা খালেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email