কোমা থেকে জাগলেন নাভালনি

আন্তর্জাতিক ডেস্ক:
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক এবং বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনি কোমা থেকে জেগেছেন এবং সাড়া দিচ্ছেন। বার্লিনের হাসপাতালের চিকিৎসকরা সোমবার জানিয়েছেন, কোমা থেকে জেগেছেন নাভালনি। চিকিৎসকদের কথাও শুনতে পেয়েছেন। তবে সম্পূর্ণ সেরে উঠতে এখনও অনেকটাই সময় লাগবে তাঁর।

রাশিয়ার রাজনীতিতে ৪৪ বছরের নাভালনি খুবই গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব। পুতিনের বিরুদ্ধে বিভিন্ন সময়ে মুখ খুলেছেন তিনি। প্রকাশ্যে পুতিনের সমালোচনা করেছেন। গত ২০ আগস্ট সকালে একটি ফ্লাইটে সাইবেরিয়ার টমস্ক থেকে মস্কোয় ফেরার সময়ে অসুস্থ হয়ে পড়েন। পরে বিমানটিকে জরুরি ভিত্তিতে সাইবেরিয়ার ওমস্কে অবতরণ করিয়ে তাকে সেখানকার হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই তিনি কোমায় চলে যান।

চিকিৎসার জন্য নিয়ে আসা হয় বার্লিনের চ্যারিতে হাসপাতালে। বিষ প্রয়োগের প্রমাণ মেলার পর দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে একজোট হয়েছেন পশ্চিমা নেতারা। যুক্তরাজ্য ও জার্মানির পক্ষ থেকে বলা হয়েছে, হত্যাচেষ্টার স্পষ্ট প্রমাণ মেলার পর এবার রাশিয়াকেই এর জবাব দিতে হবে।

জার্মানি ইতিমধ্যেই বিষয়টি আন্তর্জাতিক মঞ্চে নিয়ে গিয়েছে। ইইউ-তেও বিষয়টি তোলার পরিকল্পনা করেছে জার্মানি। ম্যার্কেল জানিয়েছেন, রাশিয়া বিষয়টির তদন্ত না করলে কয়েক বিলিয়ন ইউরোর নর্ড স্ট্রিম পাইপলাইনের কাজ বন্ধ রাখা হবে। যুক্তরাজ্যও বিষয়টি নিয়ে রাশিয়াকে সতর্ক করেছে। লন্ডনে রাশিয়ার দূতাবাসের রাষ্ট্রদূতকে এ প্রসঙ্গে প্রশ্ন করেছে যুক্তরাজ্যের প্রশাসন।

এ বিষয়ে রাশিয়া একাধিকবার মন্তব্য করেছে তাদের দল বা সরকার এক বিষয়ে কিছুই জানেনা । এছাড়াও নাভালনির শরীরে বিষ প্রয়োগের বিষয়টিও মানতে চায়নি রাশিয়া।

নাগরিকনিউজ/নাবিলা/এনএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email