কোটা আন্দোলনকারীদের সমস্যার যৌক্তিক সমাধান শেষ পর্যায়ে : ওবায়দুল কাদের

কোটা আন্দোলনকারীদের সমস্যার যৌক্তিক সমাধান শেষ পর্যায়ে রয়েছে জানিয়ে জনগণকে কষ্ট না দেয়ার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডি রাজনৈতিক কার্যালয়ে জাতীয় মহিলা পরিষদের একটি প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, দেশের প্রধানমন্ত্রী সংসদে দাঁড়িয়ে এই কোটা বাতিল করেছেন। প্রজ্ঞাপন কবে হবে, সেটা ম্যাটার করে না। কারণ এখানে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, প্রতিবন্ধী, জেলা, নারী, মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন ধরনের কোটা রয়েছে। এগুলো একটা ব্যালেন্স করা প্রয়োজন। সে কাজটা চলছে। সেই জন্য মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে একটি কমিটি করা হয়েছে, তারা কাজগুলো গুছিয়ে এনেছে। এটাকে ঢেলে সাজানো চ্যালেঞ্জিং বিষয়। সেজন্য একটু সময় লাগবে। এর জন্য ধৈর্য ধরতে হবে।

তিনি বলেন, ধৈর্য সীমার বাইরে যাবে, এটা আমরা আশা করি না। দেশের প্রধানমন্ত্রীর ওপর আস্থা রাখতে হবে। তাদের আন্দোলনের যৌক্তিক সমাধান শেষ পর্যায়ে। এই অবস্থায় কোনো অপরাজনীতি অনুপ্রবেশ না করে, সেদিকে খেয়াল রাখতে হবে। কোটা হচ্ছে সাধারণ ছাত্র-ছাত্রীদের মান-এটা নিয়ে কেউ যেন রাজনীতির অশুভ খেলায় মেতে উঠতে না পারে, সে ব্যাপারে সত্যিকারের আন্দোলনকারীদের বিষয়টি যৌক্তিকভাবে বিবেচনা করতে হবে।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আজকে সারা ঢাকা শহর স্তব্ধ হয়ে গেছে। তাদের পরিবারের সদস্যরা, এর মধ্যে মুমূর্ষু রোগীরাও আছে। ঢাকা শহরের লাখ লাখ মানুষকে রাস্তা বন্ধ করে কষ্ট দেয়ার অধিকার আমাদের কারো নেই। তাদের দাবির বিষয়টি প্রধানমন্ত্রী যৌক্তিকভাবে সক্রিয় বিবেচনা করছেন। আন্দোলনকারীদের জনগণকে কষ্ট দেয়া থেকে বিরত থাকার আহ্বান জানাই।

তিনি বলেন, আমার অনেক কথাই আছে, পরে বলবো। এই মুহূর্তে আমারও ধৈর্যসীমা অতিক্রম করা চলবে না। ধৈর্যসীমা অতিক্রম করলে তো সমাধান হবে না। আমি ওদেরকে হুট করে একটা কথা বলে দিলে সমাধান হবে না, বরং সমস্যা বাড়বে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী নওফেল, দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, উপ-দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, নির্বাহী সদস্য রিয়াজুল কবির কাওসার প্রমুখ।

এর আগে জাতীয় মহিলা পরিষদের সভাপতি আয়েশা খানম ও সাধারণ সম্পাদক মালেকা বানুর নেতৃত্বে ৭ সদস্যের একটি প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময়ে অংশ নেন ওবায়দুল কাদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email