কৃষি বাতায়ন এবং কৃষক বন্ধু ফোন সেবা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

‘কৃষি বাতায়ন’ এবং ‘কৃষক বন্ধু ফোন সেবা’র উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৩৩৩১ নম্বরে ফোন করে কৃষক নিকটস্থ উপসহকারী কৃষি কর্মকর্তা ও উপজেলার কৃষি কর্মকর্তার সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে সংযোগ স্থাপন ও অতি সহজে প্রয়োজনীয় কৃষি সেবা পাবেন।

বুধবার দুপুরে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ দু’টি সেবার উদ্বোধন করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, এ সেবার মাধ্যমে কেউ আর কৃষককে ঠকাতে পারবে না। কৃষক ফোন দিয়ে জেনে নিতে পারবেন বীজ, সারসহ নানা উপকরণের দাম।

তিনি বলেন, কৃষি উন্নয়নে সকলকে কাজ করতে হবে। পড়ালেখা করে শিক্ষিত হলেই যে কৃষি কাজ করতে পারবে না এ চিন্তা থেকে বেরিয়ে আসতে হবে। সবাইকে কৃষি কাজে মনোযোগ দিতে হবে। ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে কৃষি উৎপাদন বাড়াতে হবে।

দেশের ৮ হাজার ৪শ’ পোস্ট অফিসকে ডিজিটালাইজ করা হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, বর্তমানে সমগ্র বাংলাদেশে ইন্টারনেট সার্ভিস আছে। উপজেলা পর্যায়ে ডিজিটাল সেন্টার খোলা হয়েছে। প্রযুক্তি শিক্ষার মাধ্যমে নতুন প্রজন্মের ছেলেমেয়েদের গড়ে তুলতে চাই।

তিনি আরও বলেন, কৃষকদের সার্বিক উন্নয়নের পাশাপাশি দেশের খাদ্য ও পুষ্টিতে স্বয়ং সম্পূর্ণ করতে আমরা কাজ করছি। ডিজিটাল বাংলাদেশের সেবা তৃণমূল পর্যায়ের মানুষের কাছে পৌঁছে দিতে চাই।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, কৃষি বাতায়ন ব্যবহারের মাধ্যমে মাঠ পর্যায়ে কৃষি সম্প্রসারণ কর্মীর সঙ্গে কৃষকের সার্বক্ষণিক যোগাযোগ, কৃষি গবেষণার সঙ্গে মাঠ পর্যায়ে সংযোগ সাধন, কৃষি তথ্য ভিত্তিক জ্ঞানভাণ্ডার গড়ে তোলা এবং মাঠ পর্যায় হতে কেন্দ্র পর্যন্ত বিবিধ রিপোর্ট আদান প্রদানে সহায়ক হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email