কারাগারে ডিভিশন চেয়ে করা সাঈদীর আবেদন খারিজ

কারাগারে ডিভিশন চেয়ে সাঈদীর রিট হাইকোর্টে খারিজ

কারাগারে দ্বিতীয় শ্রেণির বন্দী মর্যাদা (ডিভিশন) ও বিশেষায়িত হাসপাতালে চিকিৎসাসেবা পেতে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

আজ(বৃহস্পতিবার) বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

দেলাওয়ার হোসাইন সাঈদীর ছেলে শামীম বিন সাঈদী গেল ২৪ জুন সাঈদীর পক্ষে ওই রিট করেন। রিটের ওপর মঙ্গল ও বুধবার শুনানি নিয়ে আজ আদেশ দেয়া হয়।
আদালতে সাঈদীর পক্ষে ছিলেন আইনজীবী খন্দকার মাহবুব হোসেন ও তানভীর আহম্মেদ আলামিন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

একাত্তরের মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৩ সালে ২৮ ফেব্রুয়ারি সাঈদীকে ফাঁসির আদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।
ওই রায়ের বিরুদ্ধে আপিল করেন মাওলানা সাঈদী। পরে আপিল বিভাগের পাঁচ সদস্যের বেঞ্চ সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে সাঈদীর ফাঁসির সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ডাদেশ দেন।

এ রায় পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে রাষ্ট্রপক্ষ ও সাঈদী পৃথক আবেদন করেন। সাঈদীকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেয়া ফাঁসির রায় পুনর্বহাল করার আবেদন করে রাষ্ট্রপক্ষ।

২০১৬ সালের ১২ জানুয়ারি সাঈদীর আমৃত্যু কারাদণ্ডাদেশের রায় পুনর্বিবেচনা চেয়ে আবেদন করে রাষ্ট্রপক্ষ। রিভিউ আবেদনে সাঈদীর খালাস চাওয়া হয় তার পক্ষ থেকে।

পরে ২০১৭ সালের ১৫ মে সাঈদীর আমৃত্যু কারাদণ্ড বহাল রেখে রাষ্ট্রপক্ষ ও সাঈদীর আলাদা রিভিউ আবেদন খারিজ করে দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email