উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষা কেন্দ্র ধ্বংস করার ঘোষণা

বিদেশি সাংবাদিকদের উপস্থিতিতে চলতি মাসের শেষের দিকে পারমাণবিক পরীক্ষা কেন্দ্র ধ্বংস করার ঘোষণা দিয়েছে উত্তর কোরিয়া। দেশটির রাষ্ট্র পরিচালিত বার্তা সংস্থা কেসিএনএতে শনিবার প্রকাশিত এক প্রতিবেদনের বরাত দিয়ে এ খবর করেছে বিবিসি।

আগামী মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করবেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। বহু প্রতীক্ষিত এই বৈঠকের তিন সপ্তাহ আগেই তাদের পারমাণবিক পরীক্ষা কেন্দ্র ধ্বংস করে ফেলার সিদ্ধান্ত নিয়েছে উত্তর কোরিয়া।

পিয়ংইয়ং জানিয়েছে, তারা আগামী ২৩-২৫ মের মধ্যে পারমাণবিক পরীক্ষা কেন্দ্র ভাঙার কাজ সম্পন্ন করবে। এজন্য এখন থেকেই কারিগরি পদক্ষেপ গ্রহণ করেছে দেশটি।

আগামী ২৩ থেকে ২৫ তারিখের মধ্যে ভাঙন সম্পন্ন করার কথা জানালেও ‘পুঙ্গে-রি’পারমাণবিক পরীক্ষা কেন্দ্রটি ভাঙার জন্য নির্দিষ্ট কোনো দিন ঠিক করা হয়নি। তিনদিনের মধ্যে আবহাওয়ার ওপর ভিত্তি করে ভাঙন শুরু করা হবে। বিস্ফোরক ব্যবহার করে ধ্বংস করে দেয়া হবে সব সুড়ঙ্গ। খালি করে দেয়া হবে সকল প্রকারের পর্যবেক্ষণ স্থাপনা, গবেষণা ভবন ও নিরাপত্তা পোস্ট।

ধ্বংস প্রক্রিয়া প্রত্যক্ষ করার জন্য দক্ষিণ কোরিয়া, চীন, যুক্তরাষ্ট্র ও রাশিয়া থেকে সাংবাদিকদের নিমন্ত্রণ জানানো হবে। দেশের উত্তর-পূর্বে পার্বত্য অঞ্চলে অবস্থিত এই কেন্দ্রটিই উত্তর কোরিয়ার প্রধান পারমাণবিক স্থাপনা বলে ধারণা করা হয়। ২০০৬ সাল থেকে এখন পর্যন্ত কেন্দ্রটি থেকে ৬টি পারমাণবিক পরীক্ষা চালানো হয়েছে।

এদিকে সময় ঠিক করে বিদেশি সাংবাদিকদের আমন্ত্রণ জানিয়ে দেশের পরমাণু পরীক্ষা কেন্দ্র ধ্বংসের সিদ্ধান্তে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। টুইটে ট্রাম্প লিখেছেন, ‘ধন্যবাদ আপনাকে (কিম জং-উন)। এটা একটা অত্যন্ত ভালো ও সাহসী পদক্ষেপ।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email