উজানে বৃষ্টিপাত না হওয়ায় মৌলভীবাজার জেলার সার্বিক বন্যা পরিস্থিতির উন্নতি; বাড়ছে দুর্ভোগ

উজানে বৃষ্টিপাত না হওয়ায় মৌলভীবাজার জেলার সার্বিক বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে। মৌলভীবাজার পৌরসভা, কুলাউড়া, কমলগঞ্জ, রাজনগর ও সদর উপজেলায় বাড়ি-ঘর ও রাস্তা ঘাটের অধিকাংশ এলাকা থেকে বন্যার পানি নেমেছে। পানি নামার সঙ্গে সঙ্গে বন্যাকবলিত এলাকার মানুষের দুর্ভোগ বেড়েছে। স্থানে স্থানে রাস্তায় বড় বড় গর্ত সৃষ্টি হয়েছে। জীবজন্তু গাছপালার লতা-পাতা পচে যাওয়ায় চারদিকে দুর্গন্ধ ছড়াচ্ছে।

বন্যার পানিতে নলকূপ ডুবে যাওয়ায় বিশুদ্ধ পানীয় জলের অভাব দেখা দিয়েছে।পানি থাকা অবস্থায় যে কাঁচা ঘরটি দাঁড়িয়ে ছিল। পানি নামার পর সেই ঘরগুলো ধসে পড়ছে।

মৌলভীবাজার-কুলাউড়া সড়ক ও মৌলভীবাজার-সিলেট আঞ্চলিক মহাসড়ক দিয়ে যান চলাচল শুরু হয়েছে। তবে পানির স্রোতে চাতলাপুর ইমিগ্রেশন চেকপোস্টে যাওয়ার রাস্তার একটি বড় কালভার্ট দেবে গিয়ে যোগাযোগ বন্ধ রয়েছে।এতে বাংলাদেশ ও ভারতের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে।

পানি উন্নয়ন বোর্ড জানায়, মৌলভীবাজার শহরের বড়হাটের বাড়ইকোনায় মনু নদীর প্রতিরক্ষা বাঁধ মেরামতের কাজ হচ্ছে।রাজনগরের কালাইরগুলের ভাঙনের পানি প্রবেশ বন্ধ করতে এ পর্যন্ত ১০ হাজার বালি ভর্তি বস্তা ফেলা হয়েছে। আজ বিকেলের মধ্যে বন্যার পানি প্রবেশ বন্ধ করা যাবে। কুশিয়ারা নদীর পানি শেরপুরের কাছে এখনও বিপদসীমার ২৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email