ইউরোপীয় ইউনিয়নের দায়িত্ব নিলো অস্ট্রিয়া

ইউরোপীয় ইউনিয়নের দায়িত্ব নিচ্ছে অস্ট্রিয়ার ডানপন্থী সরকার

নিউজ ডেস্কঃ     অস্ট্রিয়ার ডানপন্থী সরকার আজ রোববার ইউরোপীয় ইউনিয়নের দায়িত্ব নিচ্ছে। সদস্য দেশগুলোর মধ্যে শরণার্থী নিয়ে যে মতভেদ আছে বৈঠকগুলোতে সেটাই হবে প্রধান আলোচ্য বিষয়। এই নিয়ে অস্ট্রিয়া তৃতীয়বারের মতো ইউরোপীয় ইউনিয়নের দায়িত্ব নিতে যাচ্ছে। ভিয়েনা তার মেয়াদকালে ‘সুরক্ষিত ইউরোপ’ এই নীতির ভিত্তিতেই কাজ করবে। খবর বার্তা সংস্থা এএফপি’র।

সভাপতি হওয়ায় অস্ট্রিয়া চলমান শরণার্থী স্রোত ঠেকানো, দেশটির সীমান্ত ব্যবস্থাপনা ও ব্রেক্সিটের মতো এজেন্ডাগুলো নির্ধারণ করতে পারবে।

শরণার্থী ইস্যুর পাশাপাশি চ্যান্সেলর সেবাস্টিয়ান কুর্জ সরকারকে ইইউর বাজেট নিয়ে আলোচনা ও নির্ধারণ এবং পশ্চিম বলকান দেশগুলোকে ইইউ জোটে অন্তর্ভুক্তির বিষয়টিও দেখতে হবে।

এছাড়া শরণার্থী নিয়েও কাজ করবে এবং এটা করবে অগ্রাধিকার ভিত্তিতে। ইস্যুটি চলতি সপ্তাহে শরণার্থী বিষয়ক ইইউ’র সম্মেলনের আগেই অস্ট্রিয়া প্রাধান্য দিচ্ছে। অর্থাৎ দায়িত্ব গ্রহণ করেই অস্ট্রিয়া শরণার্থী ইস্যুকে সর্বাধিক অগ্রাধিকার দেবে।

এদিকে অভিবাসন বিষয়ক চুক্তিতে পৌঁছেছেন ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) নেতারা। বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে প্রায় ১০ ঘণ্টা ধরে আলোচনা শেষে বহু মতভেদের পর বৃহস্পতিবার ইউরোপের অভিবাসন সংকট সমাধানে একমত হয়েছেন তারা।

ইউরোপীয় নেতারা জানিয়েছেন, স্বাধীনভাবে ইইউ দেশগুলোতে নতুন অভিবাসন কেন্দ্রগুলো খোলা যেতে পারে। এই কেন্দ্রগুলো অভিবাসীদের যাচাই করে ঠিক করবে কারা সত্যিকারের শরণার্থী আর কারা অনিয়মিত অভিবাসী। অনিয়মিত অভিবাসীদের ফেরত পাঠানো হবে।

আমিরুল // ১লা জুলাই , ২০১৮ ইং ১৭ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email