ইংল্যান্ডের মতো শক্তিশালী দলকে হারিয়ে প্রথমবার বিশ্বকাপের ফাইনালে ক্রোয়েশিয়া

খেলা ডেস্কঃ ইংল্যান্ডের মতো শক্তিশালী দলকে হারিয়ে প্রথমবার বিশ্বকাপের ফাইনালে উঠল ক্রোয়েশিয়া। রাতে ত্রি লায়ন্সদের অতিরিক্ত সময়ে ২-১ গোলে হারিয়ে দেয় ইউরোপের ফুটবলের নতুন পরাশক্তিরা। ফাইনালে ফ্রান্সের বিপক্ষে আগামী রোববার মস্কোয় মাঠে নামবেন লুকা মদ্ররিচ নেতৃত্বাধীন দলটি। ইতিহাস তৈরি করলেন মারিও মানজুকিচ-ইভান রাকিটিচরা।

এর আগে ১৯৯৮ সালে প্রথমবার খেলতে এসেই বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছে গিয়েছিল ক্রোয়েটরা। এবার সেটিকেই আরও একধাপ ওপরে তুলে নিয়ে গিয়ে সরাসরি ফাইনালে পৌঁছে গেলেন জ্লাতকো দালিচের শিষ্যরা। একইসঙ্গে ছুঁয়ে ফেললেন ফ্রান্সের করা ২০ বছর পুরনো একটি রেকর্ড।

১৯৯৮ সালে ফ্রান্স শেষবার কোনও একবার বিশ্বকাপ খেলা দেশের বিরুদ্ধে প্রথমবার ফাইনাল খেলা দেশ হিসেবে মাঠে নেমেছিল। সেবার ফ্রেঞ্চরা ব্রাজিলের বিরুদ্ধে খেলেছিল যারা তার আগে চারবার বিশ্ব চ্যাম্পিয়ন ছিল। এর আগে ১৯৭৪ সালে নেদারল্যান্ডস প্রথমবার ফাইনালে ওঠে। সেবার প্রতিপক্ষ ছিল পশ্চিম জার্মানি।

এদিকে ১৯৬৬ সালে প্রথমবার ফাইনালে উঠতে সক্ষম হয় ইংলিশরা। প্রতিপক্ষ ছিল সেই পশ্চিম জার্মানি। অন্যদিকে ১৯৫০ সালে ব্রাজিল প্রথমবার বিশ্বকাপের ফাইনালে ওঠে। সেলেকাওদের প্রতিপক্ষ উরুগুয়ে ১বার কাপ জিতে ফেলেছিল। আর ১৯৩৮ সালে হাঙ্গেরি প্রথমবার বিশ্বকাপ ফাইনালে উঠেছিল। প্রতিপক্ষ ছিল ইতালি যারা ১৯৩৪ সালে প্রথমবার বিশ্বসেরার খেতাব জয় করে ছিল।

মুকিম // বৃহস্পতিবার , ১২ জুলাই ২০১৮, ২৮ আষাঢ় ১৪২৫, ২৬ শাওয়াল ১৪৩৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email