আসন্ন ৩সিটি করপোরেশন নির্বাচন প্রচারণায় অংশ নিতে পারবেন না সংসদ সদস্যরা: ইসি সচিব

আসন্ন রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনে প্রচারণায় অংশ নিতে পারবেন না সংসদ সদস্যরা। সংশোধিত আচরণ বিধিমালার প্রজ্ঞাপন জারি না হওয়ায় তারা এ সুযোগ পাচ্ছেন না। জানালেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ।

মঙ্গলবার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।
হেলালুদ্দীন বলেন, সংশোধিত আচরণ বিধিমালা ভেটিং হয়ে আমাদের কাছে এসেছে। বিষয়টি আজকের মিটিংয়ের এজেন্ডায় ছিল না। ঈদের পর প্রজ্ঞাপনের বিষয়ে সিদ্ধান্ত নিবে নির্বাচন কমিশন।

তিনি বলেন, যখন যে আইন বিধি থাকবে সে অনুযায়ীই নির্বাচনের তফসিল যখন ঘোষণা করা হবে। আর সে আইন অনুযায়ীই নির্বাচন হবে। তাই ঈদের পর সিটি করপোরেশন নির্বাচনের সংশোধিত আচরণ বিধিমালার গেজেট হলে এমপিরা এ তিন সিটি নির্বাচনের প্রচারণায় অংশ নিতে পারবেন না।

গত ১২ এপ্রিল স্থানীয় সরকারের সকল নির্বাচনে এমপিদের প্রচারণা ও স্বাভাবিক রাজনৈতিক কার্যক্রম পরিচালনার সুযোগ রেখে আরচণ বিধির পরিবর্তন চেয়েছিল ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ইসির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। আর ক্ষমতাসীনদের সেই দাবিই পূরণ করে আচরণ বিধি সংশোধন করে এমপিদের প্রচারণার সুযোগ নিয়ে আইন মন্ত্রণালয়ে চিঠি পাঠায় ইসি। তবে বিএনপি বরাবরই এর বিরোধিতা করে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email