আমরা বাঙালি, বাংলা আমার দেশ, বাংলা আমার ভাষা : শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলা ভাষা ও সংস্কৃতির ওপর আঘাত হানতে পারে তেমন অপশক্তি যেন আর কখনো রাষ্ট্রক্ষমতায় আসতে না পারে। সে বিষয়ে সবাইকে সতর্ক থাকতে হবে।

বাংলা নববর্ষ উপলক্ষে শনিবার(১৪ এপ্রিল) গণভবনে দলীয় নেতা-কর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের সময় এ কথা বলেন তিনি। এ সময় দেশে ও দেশের বাইরের সকল বাঙালিকে বাংলা নতুন বছরের শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী।

শনিবার(১৪ এপ্রিল) সকালে গণভবনের ব্যাংকুয়েট হলে এলে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা ফুল দিয়ে তাকে শুভেচ্ছা জানান। বক্তৃতার পরে প্রধানমন্ত্রীসহ উপস্থিত অতিথিরা সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন। অনুষ্ঠানে অতিথিদের আপ্যায়ন করা হয় বাঙালির উৎসবের খাবার জিলাপি, লাড্ডু, খই, মুড়ি, বাতাসা আর মিষ্টান্ন দিয়ে।

বঙ্গবন্ধুর বক্তৃতা থেকে উদ্ধৃত করে শেখ হাসিনা বলেন, আমরা বাঙালি, বাংলা আমার দেশ, বাংলা আমার ভাষা। ভাষাভিত্তিক রাষ্ট্র এই বাংলাদেশ। আমরা বাংলা ভাষায় কথা বলি, বাংলা ভাষায় চিন্তা করি, বাংলা ভাষায় আমরা হাসি, বাংলা ভাষায় আমরা কাঁদি। জাতির পিতার স্বপ্নের ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ে তুলব, এটাই নববর্ষে আমাদের প্রতিজ্ঞা।

তিনি বলেন, এই উৎসবটা ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলে একত্রে উদযাপন করে। আসলে বাংলা নববর্ষ বাঙালিদের জন্য। হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, মুসলমান- সকলে সমানভাবে এটা উদযাপন করে। পুরনো বছরের সমস্ত হিসাব-নিকাশ সম্পন্ন করে নতুনভাবে আবার ব্যবসা-বাণিজ্য শুরু করা, হালখাতা খোলা, নতুনভাবে আবার যাত্রা শুরু করা, এটাই একটা ঐতিহ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email