আগামী ১০ মে মহাকাশে ডানা মেলবে বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট

আগামী ১০ মে মহাকাশে ডানা মেলবে বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। বাংলাদেশ সরকারের নির্দেশে দেশের সব জেলা-উপজেলা প্রশাসন স্যাটেলাইট উৎক্ষেপণ সরাসরি সম্প্রচার করবে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণকারী সংস্থা বিটিআরসির মিডিয়া অ্যান্ড পাবলিকেশন্স উইংয়ের জ্যেষ্ঠ সহকারী পরিচালক জাকির হোসেন খান এ বিষয়ে নিশ্চিত করেছেন। বাংলাদেশের সব জেলা-উপজেলা প্রশাসন থেকে প্রজেক্টরের মাধ্যমে বড় পর্দায় স্যাটেলাইট উৎক্ষেপণের মুহূর্ত সম্প্রচার করা হবে।

বাংলাদেশ সময় ১১ মে মধ্যরাত ২টা ১২ মিনিট থেকে ভোর ৪ টা ২২ মিনিটের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ হবে। উৎক্ষেপণের মুহূর্ত সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন।

দেশব্যাপী স্যাটেলাইট উৎক্ষেপণ সরাসরি সম্প্রচারের নির্দেশনা দিয়ে মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সংযোগ অধিশাখার উপসচিব মো. শাফায়াত মাহবুব চৌধুরী স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী উৎক্ষেপণ অনুষ্ঠান সরাসরি সম্প্রচারের যথাযথ ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

ইতোমধ্যেই স্যাটেলাইট উৎক্ষেপণ সরাসরি সম্প্রচারের জন্য উদ্যোগ নিতে শুরু করেছে সংশ্লিষ্ট প্রশাসন। আগামী ১০ মে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেপ ক্যানাভেরাল থেকে স্থানীয় সময় বিকাল ৪টায় স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হবে। প্যাড ৩৯-এ থেকে ‘ফ্যালকন-৯’ রকেটে করে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হবে।

স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য সব ধরনের প্রস্তুতি ইতোমধ্যেই নেয়া হয়েছে। এছাড়া বাংলাদেশ সরকারের তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিমের নেতৃত্বে বাংলাদেশ সরকারের একটি প্রতিনিধি দল ইতোমধ্যেই ফ্লোরিডা অঙ্গরাজ্যের অরল্যান্ডো শহরে পৌঁছেছে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদও ইতোমধ্যেই সেখানে পৌঁছে গেছেন।

দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট- ১’ উৎক্ষেপণ উপলক্ষে স্পেসএক্স কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করবে বাংলাদেশ সরকারের একটি প্রতিনিধি দল।

বাংলাদেশ সময় বুধবার রাত ৮টায় এই বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট- ১’ উৎক্ষেপণের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। বাংলাদেশ সরকারের প্রতিনিধি দলের পক্ষ থেকে এই বৈঠকে প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম ও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদসহ বাংলাদেশ সরকার ও বিটিআরসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email