আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ প্রথমবারের মতো ৮ম

যে দীর্ঘ পথচলা শুরু করেছিল বাংলাদেশ ক্রিকেট টিম তারই এক প্রাপ্তি পেল এত দিন পর। আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো নয় নম্বর থেকে উঠল আটে।

এবারের হালনাগাদে ২০১৪-১৫ মৌসুমের ফলাফল বিবেচনার বাইরে চলে গেছে। ২০১৫-১৬ ও ২০১৬-১৭ মৌসুমের পারফরম্যান্স বিবেচনায় নেওয়া হয়েছে ৫০ শতাংশ।

পেছনে ফেলে দিয়েছে এক সময়ের ক্রিকেট সাম্রাজ্যের অধিপতি ওয়েস্ট ইন্ডিজকে। আজ প্রকাশিত আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে দেখা যাচ্ছে বাংলাদেশের রেটিং পয়েন্ট ৭৫। ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশ থেকে পিছিয়ে রয়েছে ৮ পয়েন্ট। তাদের পয়েন্ট ৬৭।

হালনাগাদের পর র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আরও মজবুত হয়েছে ভারতের অবস্থান। তাদের বেড়েছে ৪ পয়েন্ট, দুইয়ে থাকা দক্ষিণ আফ্রিকা হারিয়েছে ৫ পয়েন্ট। ভারত এগিয়ে ১৩ রেটিং পয়েন্টে।

চার থেকে তিনে উঠে গেছে অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড তিন থেকে নেমেছে চারে। আর এক সময়ের পরাশক্তি, টানা প্রায় দুই যুগ টেস্ট সিরিজ হারেনি যারা, সেই ওয়েস্ট ইন্ডিজ প্রথমবারের মতো নেমে গেছে নয় নম্বরে।

হালনাগাদের পর দলগুলোর অবস্থান – র‌্যাঙ্কিং দল রেটিং পয়েন্ট

১. ভারত  ১২৫ (৪+)

২. দক্ষিণ আফ্রিকা  ১১২ (-৫)

৩. অস্ট্রেলিয়া ১০৬ (+৪)

৪. নিউ জিল্যান্ড ১০২ (-)

৫. ইংল্যান্ড ৯৮ (+১)

৬. শ্রীলঙ্কা ৯৪ (-১)

৭. পাকিস্তান ৮৬ (-২)

৮. বাংলাদেশ ৭৫ (+৪)

৯. ওয়েস্ট ইন্ডিজ ৬৭ (-৫)

১০. জিম্বাবুয়ে ২ (+১)

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে শীর্ষে থাকার কারণে ভারত পাচ্ছে ১০ লাখ ডলার পুরস্কার। সঙ্গে দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকা পাচ্ছে ৫ লাখ ডলার পুরস্কার। তৃতীয় ও চতুর্থ স্থানে থাকা অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড পাচ্ছে ২ লাখ ডলার করে অর্থ পুরস্কার। বাকিরা কত পাচ্ছে, সে হিসাব অবশ্য জানায়নি আইসিসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email