অ্যান্টিগাতে শুরু হচ্ছে বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজ দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট

স্পোর্টস ডেস্কঃ আফগানিস্তান সিরিজের পর এবার ওয়েস্ট ইন্ডিজ মিশনে নেমেছে টাইগাররা। আজ অ্যান্টিগাতে শুরু হচ্ছে বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজ দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। ম্যাচ শুরু বাংলাদেশ সময় রাত ৮টায়। এই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই বিদেশের মাটিতে ২০০৯ সালে প্রথম টেস্ট সিরিজ জয়ের ইতিহাস গড়েছিল বাংলাদেশ।

প্রায় ১০ মাস পর বিদেশের মাটিতে সাদা পোশাকে মাঠে নামবে টাইগাররা। বাংলাদেশের শেষ সফরটি ছিল দক্ষিণ আফ্রিকাতে। ২০০৯-এ প্রথম টেস্টেই দল থেকে ইনজুরির কারণে ছিটকে পড়েছিলেন অধিনায়ক মাশরাফি। এরপর সাকিবই ছিলেন দলের ভারপ্রাপ্ত অধিনায়ক। তার হাত ধরেই এসেছিল ঐতিহাসিক সিরিজ জয়। এবারো অভিজ্ঞ দল নিয়ে সুযোগের অপেক্ষায় সাকিব। সেই সঙ্গে টাইগারদের নতুন কোচ স্টিভ রোডসের মিশন শুরু হচ্ছে টেস্টের কঠিন চ্যালেঞ্জ দিয়ে। দেশ ছাড়ার আগে কোচ অবশ্য ঘোষণা দিয়েছেন সিরিজ জয় দিয়েই শুরু করতে চান তিনি।

অ্যান্টিগায় প্রস্তুতি ম্যাচে ব্যাটে বলে দারুণ করে বাংলাদেশ দল। তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ সেঞ্চুরির দেখা পেয়েছেন। সাকিবও ফিফটি হাঁকিয়েছেন। তবে এ সিরিজটি সাকিবের নেতৃত্বে চ্যালেঞ্জ। আফগানদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশের পর আলোচনা-সামালোচনার ঝড় ওঠে তার নেতৃত্ব নিয়ে। তাই সাকিবের উপর আলাদা চোখ থাকবে বিসিবির। দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষেও ইনজুরির কারণে টেস্ট খেলতে পারেননি তিনি। সাকিব শেষ টেস্ট খেলেছেন সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে। প্রায় ১১ মাস পর তিনি সাদা পোশাকে মাঠে নামবেন।

সাকিব ছাড়াও দলে রয়েছেন স্পেশালিস্ট স্পিনার তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ। ক্যারিবীয়ান পেস সহায়ক উইকেটে দলের বড় শক্তি মোস্তাফিজুর রহমানই দলের বাইরে। ইনজুরির কারণে তিনি দল থেকে ছিটকে পড়েছেন। তবে বাকি চার পেসার কামরুল ইসলাম রাব্বি, শফিউল ইসলাম, রুবেল হোসেন ও অভিষেকের অপেক্ষায় থাকা আবু জায়েদ রাহী প্রস্তুতি ম্যাচে দারুণ করেছেন। তাই তাদের উপর আস্থা রাখছে বাংলাদেশ দল। তবে আজ চার পেসার নিয়ে মাঠে নামবে কিনা তা এখনো নিশ্চিত করা হয়নি। রাহীর অভিষেক হতে পারে বলেই জানা গেছে। ব্যাটিংয়ে তামিম, সাকিব ছাড়াও মুশফিকুর রহীম, মমিনুল হক ও মাহমুদুল্লাহ রিয়াদই দলের অন্যতম ভরসা। এ পাঁচজনকে দলের ব্যাটিংয়ের হাল ধরতে হবে।

মুকিম // বুধবার, ০৪ জুলাই ২০১৮, ২০ আষাঢ় ১৪২৫, ১৯ শাওয়াল ১৪৩৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

নিউজ টি শেয়ার করুন :)

Instagram
LinkedIn
Share
Follow by Email